ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমেছে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ৩০ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমেছে

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ সড়ক চাই (নিসচা) এর নেওয়া কার্যক্রমের পাশাপাশি সরকারের যথাযথ উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের ফলে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমে এসেছে বলে দাবি করেছেন সংগঠনটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক’দিবস ও জাহানারা কাঞ্চনের ২৩তম মৃত্যুবার্ষিকীর কর্মসূচি ঘোষণা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ইলিয়াস কাঞ্চন জানান, গত বছর ২ হাজার ৩৪৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ গেছে ৫ হাজার ৩ জনের। যা আগের বছরগুলোর তুলনায় অনেকটা কম।

তিনি বলেন, ‘৪ বছর আগে দেশের জনসংখ্যা ছিলো ১৬ কোটি, গাড়ি ও সড়কের সংখ্যাও ছিল অনেক কম। কিন্তু সে সময়ে সড়ক দুর্ঘটনা ও হতাহতের পরিমাণ ছিল অনেক বেশি। সড়ক দুর্ঘটনায় প্রতি বছর গড়ে ১০ থেকে ১২ হাজার লোকের মৃত্যু হতো। আহতের সংখ্যা ছিল গড়ে ২৫ থেকে ৩০ হাজার।

এখন দেশে জনসংখ্যা ১৭ কোটি, গাড়ির সংখ্যা ৩০ লাখ। সড়কের পরিধিও অনেক বেড়েছে। সে তুলনায় সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা অনেক কমে এসেছে। নিরাপদ সড়ক চাই এর নেওয়া কার্যক্রমের পাশাপাশি সরকারের যথাযথ উদ্যোগ গ্রহণ এবং তা বাস্তবায়নের ফলে আমরা এই সুফল পাচ্ছি।’

সড়ক দুর্ঘটনারোধে দেশে এখনো সচেতনতা তৈরি হয়নি উল্লেখ করে তিনি বলেন, ‘সড়ক দুর্ঘটনা অনেকটা কমে এলেও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অনুযায়ী ২০২০ সালে মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনার চ্যালেঞ্জ, সেটা এখনো অনেক দূর। এই চ্যালেঞ্জ মোকাবিলা সম্ভব, যদি বাকি সাড়ে ৩ বছর আমরা ব্যাপক সচেতনতা তৈরি করতে পারি। এ জন্য সরকারি-বেসরকারি, সামাজিক সংগঠনগুলোকে এগিয়ে আসতে হবে। ’

তিনি জানান, নিরাপদ সড়ক চাই এর পক্ষ থেকে গত এক বছর ঢাকাসহ সারা দেশে র‌্যালি, মানববন্ধন, সেমিনার, চালক প্রশিক্ষণ, যাত্রী-পথচারী সমাবেশ, জাতিসংঘ ঘোষিত রোড সেফটি সপ্তাহ পালন, গোল টেবিল বৈঠক ও বিভিন্ন প্রচার মাধ্যমে টক শোতে অংশ নেওয়া হয়।

এবছর সংগঠনের পক্ষ থেকে নেওয়া মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে কমপক্ষে সাত দিনের ৭টি কর্মসূচি পালন। কর্মসূচির মধ্যে রয়েছে প্রশিক্ষণ, বাস টার্মিনালগুলোতে গাড়ি চালকদের সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ, মানববন্ধন, লিফলেট বিতরণ, র‌্যালি। 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব শামীম আলম দ্বিপেন, যুগ্ম-মহাসচিব সাদেক হোসেন বাবু, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, প্রচার সম্পাদক মো. রিয়াজ উদ্দিন প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/৩০ সেপ্টেম্বর ২০১৭/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়