ঢাকা, সোমবার, ১ শ্রাবণ ১৪২৫, ১৬ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

কাল ‘শ্যামা প্রেম’

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১০-১৩ ৩:৫৪:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১৪ ১১:১৩:১৭ এএম

বিনোদন ডেস্ক : আগামীকাল শনিবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোর নাট্যদলের দর্শকপ্রিয় প্রযোজনা ‘শ্যামা প্রেম’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবন অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে নাটকটি। রবীন্দ্রনাথ  ঠাকুরের অনবদ্য নৃত্যনাট্য শ্যামা গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন শ্রী চিত্তরঞ্জন ঘোষ। নাটকটির নির্দেশনায় রয়েছেন অনন্ত হিরা।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক অনন্ত হিরা জানান, রাজ নর্তকী শ্যামাকে ঘিরে নাটকের গল্পটি আবর্তিত হয়েছে। মেয়েটি এক কৃষক পরিবারের। কৈশোরেই  মেয়েটিকে লুট করেছিল জমিদারের লোকেরা। শ্যামার নটী জীবনে সঙ্গী ছিল তারই গাঁয়ের মেয়ে মালা ও নবীনা। নটী শ্যামা জমিদারের রক্ষিতা আর নেচে গেয়ে তার মনোরঞ্জন করে উৎকোচ গ্রহণ করে করে স্বাভাবিক জীবন হারিয়ে শ্লাঘ্য জীবনকেই মেনে নিয়েছিল। স্বাধীন ও মানবিক জীবন একসময় সে হারিয়ে ফেলে। তার ভেতরের মরে যাওয়া স্বপ্নগুলো আবার ডানা পায় বিদেশি পুরুষ বজ্র সেনের সান্নিধ্যে।

অন্যদিকে ছোটবেলার খেলার সাথী অভিমানী উত্তীয় ভালোবাসে শ্যামাকে। কিন্তু উত্তীয়র কাছে ধরা দেওয়া হয়ে ওঠে না শ্যামার। শ্যামা ধরা দেয় বজ্র সেনের কাছে। তাই তো প্রতাপশালী অমাত্ত সায়নের ভোজসভায় নৃত্যানুষ্ঠানের যে আয়োজন তা শ্যামা দু’দুবার প্রত্যাখ্যান করে। অমাত্ত সায়ন অপমানে লজ্জায় বজ্র সেনকে বিদেশি গুপ্তচর আখ্যা দিয়ে গ্রেপ্তার করে। শ্যামা বজ্র সেনকে বাঁচাতে অমাত্ত সায়নের সুচতুর সচিবকে ১০ লাখ স্বর্ণমুদ্রা দিয়ে উত্তীয়কে বজ্র সেন সাজিয়ে প্রাণদণ্ড দেয়। বজ্র সেন প্রাণে বেঁচে যায়। যে শ্যামাকে ভালোবেসে প্রতিদানে কিছুই পায়নি সেই উত্তীয়ই এগিয়ে আসে বজ্র সেনকে বাঁচাতে। প্রাণ বিসর্জনের মধ্য দিয়ে শ্যামার কাছ থেকে ভালোবাসার স্বীকৃতি পায় সে। এভাবে এগিয়েছে নাটকটির কাহিনি। 

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন অনন্ত হিরা,  নূনা আফরোজ, রামিজ রাজু, শিশির রহমান, ইউসুফ পলাশ, শুভেচ্ছা রহমান, আশা, সরোয়ার সৈকত, রিগ্যান সোহাগ রত্ন, বিপ্লব, মনির, সীমান্ত প্রমুখ। মঞ্চ, আলো ও পোশাক পরিকল্পনায় ফয়েজ জহির।

১২ অক্টোবর বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবন অডিটোরিয়ামে শুরু হয়েছে ‘প্রাঙ্গণেমোর নাট্যসপ্তাহ-২০১৭’।  সাতদিনব্যাপী এ উৎসবে প্রাঙ্গণেমোরের ৭টি নাটক মঞ্চস্থ হবে। তারই ধারাবাহিকতায় মঞ্চস্থ হবে নাটকটি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৭/শান্ত/মারুফ

Walton Laptop
 
     
Walton