ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফিডব্যাকের বাইরে লুমিনের গান

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১৮ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিডব্যাকের বাইরে লুমিনের গান

বিনোদন প্রতিবেদক : ফিডব্যাক ব্যান্ড দলের ভোকাল লুমিন। সাধারণত ব্যান্ডের বাইরে এককভাবে গান করেন না তিনি। এবার ব্যান্ডের বাইরে গিয়ে ‘পঁচিশে মার্চ’, ‘কাঁদো বাঙালি আজ কাঁদো’, ও ‘মা’ শিরোনামে তিনটি গানে কণ্ঠে দিলেন এই সংগীতশিল্পী।

সম্প্রতি রাজধানীর ম্যাক্সটিউন স্টুডিওতে  এসব গানের রেকর্ডিং শেষ হয়েছে বলে জানা যায়। তিনটি গানের কথা লিখেছেন ঠাকুরগাঁওয়ে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ। সুর করেছেন সাজেদ ফাতেমী। সংগীতায়োজন করেছেন জে আর সুমন।

ব্যান্ডের বাইরে প্রথমবার গান গাওয়া প্রসঙ্গে লুমিন বলেন, ‘লালন আমার বিশ্ববিদ্যালয়ের বন্ধু। পুলিশে কর্মরত থাকলেও থিয়েটার করা , বই লেখা, গান লেখা তার দীর্ঘদিনের সাংস্কৃতিক চর্চা। বন্ধুর অনুরোধ ফেলতে পারিনি।’

গীতিকার দেওয়ান লালন বলেন,‘ মুক্তিযোদ্ধার সন্তান আমি। নিজেও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করি। সেই চেতনা থেকেই এ ধরনের গান লেখা। সবগুলো গানের মিউজিক ভিডিও নির্মাণ করা হবে। এরপর এক এক করে ইউটিউবে উন্মুক্ত করা হবে।’

১৯৭১ সালে ২৫ মার্চ রাতে পুলিশের প্রথম প্রতিরোধ নিয়ে রচিত ‘পঁচিশে মার্চ’ শিরোনামের গানটি  ইতিমধ্যেই ঢাকার রাজারবাগ পুলিশ মুক্তিযোদ্ধা যাদুঘরে  স্মারক হিসেবে সংরক্ষণ করা হয়েছে বলেও জানান লালন।

এর আগে মুক্তিযুদ্ধের ওপর দুটি বইও লিখেছেন এই পুলিশ কর্মকর্তা। চলতি বছর অমর একুশের বই মেলায় প্রকাশিত হয় ‘পুলিশের খেরোখাতা’। তার আগে ২০১৬ সালে প্রকাশিত হয় ‘বাবার চোখে মুক্তিযুদ্ধ’।দুটি বই পাঠক মহলে আলোচিত হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৭/রাহাত/শান্ত 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়