ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিপিএল-২০১৭

পাঁচ দেশি ও দুই বিদেশি কোচের লড়াই

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০২, ২৪ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাঁচ দেশি ও দুই বিদেশি কোচের লড়াই

ইয়াসিন হাসান : একজন সফল কোচ তার মেধা দিয়ে বদলে দিতে পারেন একটি দলের পারফরম্যান্স। বদলে দিতে পারেন চিত্রনাট্য। ভালো কোচের সাহচর্য অনেক কিছুই বদলে দিতে পারে। দলের সাফল্য-ব্যর্থতায় কোচ বড় ভূমিকা পালন করেন।

বিপিএলের পঞ্চম আসরের দামামা বাজতে শুরু করেছে। ফ্র্যাঞ্চাইজিগুলোর দল গোছানো শেষ বহু আগেই। এখন শুধু মাঠে নামার পালা। বিপিএলে দেশি-বিদেশি তারকা ক্রিকেটারদের মেলা বসবে। এ মেলার আকর্ষণে পিছিয়ে নেই কোচরাও। তবে পূর্বের মতো বেদেশি কোচে আগ্রহ কম ফ্র্যাঞ্চাইজিদের।

ক্রিকেট বোদ্ধাদের বড় একটা অংশ মনে করেন, বিদেশি কোচের চেয়ে দেশি কোচ দিয়ে কাজ করানো ভালো। তবে আরেক পক্ষ মনে করেন, দেশি কোচদের পেশাদারিত্ব আর টেকনিক বিদেশিদের মতো নয়। পক্ষে-বিপক্ষে যুক্তি থাকলেও এবারের বিপিএলে মাত্র দুটি দল বিদেশি কোচের ওপর ভরসা রেখেছে। বাকি পাঁচটি দলেই দেশি কোচ। এদের মধ্যে দুজনের বিপিএলে অভিষেকও হতে যাচ্ছে।

গত আসরে বিদেশি কোচ ছিলেন শুধু ডেভ হোয়াটমোর ও স্টুয়ার্ট ল। দুজনই ছিলেন বাংলাদেশ জাতীয় দলের প্রাক্তন কোচ। বরিশাল বুলসের হয়ে কাজ করেছিলেন হোয়াটমোর, খুলনায় ছিলেন ল। এবার দুজনের কেউই নেই। এবারও বিপিএলে দুইজন বিদেশি কোচ। একজন টম মুডি, আরেকজন মাহেলা জয়াবর্ধনে।

টম মুডি- রংপুর রাইডার্স
বিপিএলের দল গোছানোর আগেই টম মুডিকে নিয়োগ দেয় রংপুর রাইডার্স। ফ্র্যাঞ্চাইজিটির ভাষ্যমতে, কোচের নির্দেশনা অনুযায়ী দল সাজানো হয়েছে। যদি অভিজ্ঞতা ও অর্জনের হিসেব করা হয়, তাহলে অস্ট্রেলিয়ার টম মুডি এবারের বিপিএলে সবচেয়ে হাই প্রোফাইল কোচ। ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর নিয়মিত মুখ টম মুডি। আইপিএলে তার অধীনে চ্যাম্পিয়ন হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। এ ছাড়া পাকিস্তান সুপার লিগে (পিএসএল) মুলতান সুলতানের কোচ ছিলেন মুডি। শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রধান কোচও ছিলেন এই অস্ট্রেলিয়ান। মাত্র ৮ টেস্ট খেললেও অস্ট্রেলিয়ার হয়ে ৭৮টি ওয়ানডে খেলেছেন মুডি। ১৯৮৭ ও ১৯৯৯ সালের বিশ্বকাপে ছিলেন মুডি। সে সময়ে স্টিভ ওয়াহ ও তিনিই ছিলেন একমাত্র ক্রিকেটার, যারা দুবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিলেন। ২০০৫ থেকে ২০০৭ পর্যন্ত লঙ্কানদের কোচিং করান মুডি। ৫২ বছর বয়সি মুডির নতুন চ্যালেঞ্জ রংপুর রাইডার্সকে নিয়ে।

মাহেলা জয়াবর্ধনে- খুলনা টাইটান্স
বিপিএলের চতুর্থ আসরে তিনি ছিলেন খেলোয়াড়। বছরের চাকা ঘুরতে না-ঘুরতেই তিনি এখন বিপিএলে কোচ। শ্রীলঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনের কোচিং ক্যারিয়ার খুব বেশি দিনের নয়। কিন্তু অল্প দিনেই বড় সাফল্য পেয়েছেন জয়াবর্ধনে। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পর বিপিএলের চতুর্থ আসরে ঢাকা ডায়নামাইটসের হয়ে অংশ নিয়েছিলেন জয়াবর্ধনে। এবার তার চ্যালেঞ্জ খুলনা টাইটান্সকে নিয়ে। দায়িত্ব নেওয়ার পর জয়াবর্ধনে বলেছিলেন, ‘গত বছর বিপিএলে খেলাটা দারুণ উপভোগ করেছি আমি। তখনই ভালোমতো উপলব্ধি করেছিলাম ২০১৭ সালের টুর্নামেন্টে সফল হওয়ার জন্য কী কী প্রয়োজন। আশা করছি এবার খুলনার হয়ে শিরোপা জিতব।’ আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার ৯৮৪ রান করা জয়াবর্ধনে খুলনার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। ভালো কোচের তকমা এরই মধ্যে পেয়েছেন জয়াবর্ধনে। আইপিএলের দশম আসরে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের কোচের দায়িত্ব পালন করেন। আর এই আসরের চ্যাম্পিয়ন হয় মুম্বাই। বিপিএলের প্রস্তুতি বেশ ঘটা করে করেছেন জয়াবর্ধনে। দল গোছানো থেকে সব কিছুতেই সম্পৃক্ত ছিলেন শ্রীলঙ্কান গ্রেট।

খালেদ মাহমুদ- ঢাকা ডায়নামাইটস
বিপিএলে ঢাকা ডায়নামাইটসকে চতুর্থ আসরের শিরোপা জিতিয়েছেন কোচ খালেদ মাহমুদ সুজন। সবার কাছে ‘চ্যাম্পিয়ন’ কোচ হিসেবে পরিচিত জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক। খালেদ মাহমুদ সুজনের কোচিং ক্যারিয়ার খুব বেশি দিনের নয়। কিন্তু সাফল্যের পাতায় যোগ হয়েছে অনেক অর্জন। বিপিএলের আগে ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীকে শিরোপার স্বাদ দিয়েছিলেন। এ ছাড়া প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে ঢাকা প্রিমিয়ার লিগে এবং বাংলাদেশ ক্রিকেট লিগে চ্যাম্পিয়ন করেছিলেন। তার হাত ধরেই সিলেটে অ্যাম্বার টি-টোয়েন্টি কাপ জিতেছিল প্রাইম ব্যাংক। কোচিংয়ের সাফল্যের ধারা অব্যাহত রাখতে চান খালেদ মাহমুদ। ‘কোচিংয়ে সাফল্য থাকলেও টি-টোয়েন্টি ফরম্যাটটা আসলে আলাদা। এখানে চিন্তা করার সুযোগ কম থাকে। একটা-দুটো ওভার, দুই-তিনটি পরিস্থিতি ম্যাচের চিত্র পাল্টে দেয়। মোমেন্টাম ধরে রাখা অনেক গুরুত্বপূর্ণ। আমাদের দল অভিজ্ঞ। তবে মাঠের খেলাটা খেলতে হবে। বিদেশি ভালো সংগ্রহ করেছে ফ্র্যাঞ্চাইজি। আশা করছি, শিরোপা ধরে রাখতে পারব’-বলেছেন খালেদ মাহমুদ।

মোহাম্মদ সালাউদ্দিন- কুমিল্লা ভিক্টোরিয়ান্স
‘ক্রিকেটারদের কোচ’ হিসেবে পরিচিত মোহাম্মদ সালাউদ্দিন। কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে বিপিএলের তৃতীয় আসরে দিয়েছিলেন শিরোপার স্বাদ। চতুর্থ আসরে না থাকলেও পঞ্চম আসরে আবারও কুমিল্লায় সালাউদ্দিন। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে তার হাত ধরেই শিরোপা ঘরে তোলে গাজী গ্রুপ ক্রিকেটার্স। এর আগে একাধিকবার তার হাতে উঠেছে শিরোপা। দেশের ক্রিকেটের হাইপ্রোফাইল এ কোচ বিপিএলের পঞ্চম আসরের শিরোপা জয়ের প্রত্যাশা করছেন।  ‘শিরোপা বাদে তো কিছু চিন্তা করছি না। আপাতত অতদূর না ভেবে মূল পর্বগুলোতে ভালো খেলার চেষ্টা থাকবে আমাদের। দেশি-বিদেশি মিলিয়ে চ্যাম্পিয়ন ফাইট দেওয়ার মতো দল তৈরি করেছে ফ্র্যাঞ্চাইজি। আশা রাখছি, ভালো ফল পাবে কুমিল্লা’ -বলেছেন মোহাম্মদ সালাউদ্দিন

নুরুল আবেদীন- চিটাগং ভাইকিংস
প্রথমবারের মতো বিপিএলে হেড কোচের দায়িত্ব পেয়েছেন নুরুল আবেদীন নোবেল। নুরুল আবেদীন জাতীয় দলের হয়ে খেলেছেন চারটি ওয়ানডে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বড় ভাই নুরুল আবেদীন। তার কাঁধেই চিটাগং ভাইকিংসের দায়িত্ব। দলটির উপদেষ্টা হিসেবে আছেন মিনহাজুল আবেদীন। বলার অপেক্ষা রাখে না, দুই ভাইয়ের কাঁধে ঘরের দলের দায়িত্ব। নুরুল আবেদীন বাংলাদেশ জাতীয় নারী দলের কোচ হিসেবে কাজ করেছেন। প্রিমিয়ার লিগের দলকেও দিয়েছেন দীক্ষা। এ ছাড়া তার হাত ধরেই বাংলাদেশ ক্রিকেট লিগের ওয়ানডে ফরম্যাটে শিরোপার স্বাদ পায় ইসলামী ব্যাংক ইস্ট জোন। বড় দৈর্ঘ্যের পরিসরেও দলটির দায়িত্বে আছেন নুরুল আবেদীন।

জাফরুল এহসান- সিলেট সিক্সার্স
সিলেটের কোচ জাফরুল এহসান কোচিংয়ে সম্প্রতি বেশ সুনাম কুড়িয়েছেন। বিসিএলে ওয়ালটন সেন্ট্রাল জোনকে চ্যাম্পিয়ন করিয়েছেন একবার। পরবর্তীতে বিসিবির দল বিসিবি নর্থ জোনকেও চ্যাম্পিয়ন করিয়েছেন। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটেও বড় দলের দায়িত্ব পালন করেছেন। বিসিবির তত্ত্ববধানে থাকা এইচপি ক্যাম্পে সাইমন হেলমটেরও সহকারী হিসেবে কাজ করেছেন। বিপিএলে প্রথমবারের মতো যুক্ত হয়েছেন জাফরুল এহসান। তাই প্রথম আসরেই রাঙিয়ে দেওয়ার প্রত্যয় তার, ‘দল হিসেবে আমরা বেশ ভালো। বিদেশি ক্রিকেটার বেশি না থাকলেও আমরা ভালো মানের দেশি ক্রিকেটার পেয়েছি। যারা ধারাবাহিক পারফর্ম করে, সে সকল ক্রিকেটার আমাদের রয়েছে। আশা করছি, ভালো সমন্বয় হলে ভালো ফল আসবে।’ প্রথমবারের মতো বিপিএলে যুক্ত হয়ে জাফরুল এহসানও উৎফুল্ল, ‘এটা আমার পরিশ্রমের ফল। আশা করছি, এবারের বিপিএলেও ছেলেদের ভালো কিছু দিতে পারব।’

সারোয়ার ইমরান- রাজশাহী কিংস
গুঞ্জন ছড়িয়েছিল সারোয়ার ইমরান কোচিং ছেড়ে দিয়েছেন। কিন্তু তেমন কিছুই হয়নি। বিদেশি কোচদের কদরের বিপরীতে মূল্যহীন হয়ে পড়ায় আত্মমর্যাদায় আঘাত লাগে জাতীয় দলের প্রাক্তন কোচের। তার মতে, ‘প্রতিশ্রুতি’ রক্ষা না করায় বিসিবির চাকরি ছেড়ে দিয়েছেন তিনি। বিসিবির চাকরি ছাড়লেও কোচিং পদ থেকে নিজেকে সরিয়ে নেননি সারোয়ার ইমরান। গত বছর রাজশাহীর কোচের দায়িত্বে ছিলেন সারোয়ার ইমরান। এবারও তাই। পদ্মাপাড়ের দলটিকে সেবার ফাইনালে নিয়েও শিষ্য খালেদ মাহমুদ সুজনের কাছে হেরেছিলেন সারোয়ার ইমরান। এবার সেই আক্ষেপ দূর করতে চান, ‘দল হিসেবে রাজশাহী গতবারও আহামরি কিছু ছিল না। কিন্তু মাঠের খেলায় ক্রিকেটাররা প্রত্যেকে নিজেদের সেরাটা দিয়েছিল। ফলও পেয়েছে। এবার প্রায় একই দল আছে। আশা করছি, সবাই আবার এক হয়ে নির্দিষ্ট পরিকল্পনা সাজিয়ে দারুণ কিছু করতে পারব। আমরা শিরোপার জন্য লড়ব’- বলেছেন সারোয়ার ইমরান।  কিছু ক্ষোভ ঝাড়তে চান এ বিপিএল দিয়েই। আবাহনী, ভিক্টোরিয়া, লিজেন্ডস অব রূপগঞ্জকে শিরোপা জেতাতে যেখানে প্রতি বছর প্রিমিয়ার ক্রিকেট লিগে শীর্ষস্থানীয় ক্লাবগুলোর পছন্দের কোচের তালিকায় শীর্ষে থাকতেন, এবার সেখানে কদর নেই তার! সারোয়ার ইমরান বিশ্বাস করেন, বিপিএলই প্রমাণ দেবে তিনিই দেশের সেরা কোচ!



রাইজিংবিডি/ঢাকা/২৪ অক্টোবর ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়