ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবিএম মহিউদ্দিন চৌধুরীর বর্ণাঢ্য জীবন

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৩, ১৫ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবিএম মহিউদ্দিন চৌধুরীর বর্ণাঢ্য জীবন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামের প্রাক্তন মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ছিলেন। কৈশোর থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত তিনি ছিলেন চট্টগ্রামের রাজনীতিতে প্রভাবশালী।

এবিএম মহিউদ্দিন চৌধুরী ১৯৪৪ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম হোসেন আহমদ চৌধুরী আর মা বেদৌরা বেগম। আট ভাইবোনের মধ্যে মহিউদ্দিন ছিলেন দ্বিতীয়। বাবা চাকরি করতেন আসাম বেঙ্গল রেলওয়েতে। বাবার চাকরির সুবাদে মহিউদ্দিন চৌধুরী পড়াশুনা করেছেন মাইজদী জেলা স্কুল, কাজেম আলি ইংলিশ হাইস্কুল, আর চট্টগ্রামের প্রবর্তক সংঘ স্কুলে। স্কুলজীবনেই জড়িয়ে পরেন ছাত্রলীগের রাজনীতিতে।

 


মাধ্যমিক স্কুল শেষ করে বাবার নির্দেশে এবিএম মহিউদ্দিন চৌধুরী ভর্তি হয়েছিলেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে। সেখানে পাঠ না চুকিয়েই তিনি ভর্তি হন সরকারি চট্টগ্রাম কলেজে। এরপর বছর না ঘুরতেই কমার্স কলেজ হয়ে চট্টগ্রাম সিটি কলেজে ভর্তি হন। আর সিটি কলেজ থেকেই তার বর্ণাঢ্য রাজনীতির সূচনা ঘটে। সিটি কলেজের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

রাজনৈতিক জীবনের শুরুতেই তিনি সান্নিধ্যে আসেন জননেতা জহুর আহমদ চৌধুরীর। বঙ্গবন্ধুর ডাকে আন্দোলন সংগ্রামে অংশ নিতে গিয়ে পাক বাহিনীর হাতে গ্রেপ্তার হন অসংখ্যবার। মুক্তিযুদ্ধ শুরু হলে এবিএম মহিউদ্দিন চৌধুরী মুক্তিযুদ্ধে অংশ নিতে গিয়ে আই এস আইয়ের চট্টগ্রাম নেভাল একাডেমি সদর দপ্তরের কাছে পাক বাহিনীর হাতে গ্রেপ্তার হয়ে অমানুষিক নির্যাতনের শিকার হন দীর্ঘ চার মাস ধরে। পাক বাহিনীর নির্যাতনের চিহ্ন মহিউদ্দিন চৌধুরী মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত বহন করেন।

 


পাকবাহিনীর হাতে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা অবস্থায় মহিউদ্দিন চৌধুরী মানসিক রোগীর অভিনয় করে কারাগার থেকে বের হন। এরপর তিনি পাড়ি জমান ভারতে। সেখানে সশস্ত্র প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরে সরাসরি সম্মুখসমরে অংশ নেন। মহিউদ্দিন চৌধুরী ছিলেন ভারত-বাংলা যৌথবাহিনীর মাউন্টেন ডিভিশনের অধীনে।

দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধুর নির্দেশে চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা জহুর আহমদ চৌধুরীর নেতৃত্বে জড়িয়ে পড়েন চট্টগ্রামের রাজনীতিতে। বঙ্গবন্ধুর খুবই কাছের আর আদরের ছাত্রনেতা ছিলেন মহিউদ্দিন চৌধুরী।

বঙ্গবন্ধুর মৃত্যুর পর থেকে চট্টগ্রামে সামনের কাতারে থেকে আওয়ামী লীগকে নেতৃত্ব দেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। স্বৈরাচারী সরকারের প্রেসিডেন্ট হুসেইন মুহাম্মদ এরশাদকে চট্টগ্রামে অবাঞ্ছিত ঘোষণা করে সারা দেশে রাজনীতিতে আলোচিত হন। এরপর স্বৈরাচারী সরকারের হাতে গ্রেপ্তার হয়ে কারাবন্দি হন।

 


সর্বশেষ তিনি কারাবন্দি হন ওয়ান ইলেভেনের পর তত্ত্বাবধায়ক সরকারের আমলে। ষাটোর্ধ্ব বয়সে কারান্তরীণ ছিলেন দীর্ঘ দুই বছর। তিনি কারাবন্দি থাকা অবস্থায় তার মেয়ে ফওজিয়া সুলতানা টুম্পা ক্যান্সারে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। মৃত্যুর সময়ও তাকে মেয়ের কাছে থাকতে দেয়নি তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার।

১৯৯৪ সালে এবিএম মহিউদ্দিন চৌধুরী সরাসরি ভোটে প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। এরপর টানা তিনবার তিনি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন।

শুক্রবার ভোরে চট্টগ্রামের এই প্রভাবশালী রাজনীতিবিদের জীবনাবসান ঘটে। তার মৃত্যুতে সমগ্র চট্টগ্রামে শোকের ছায়া নেমে এসেছে।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১৫ ডিসেম্বর ২০১৭/রেজাউল করিম/রুহুল/সাইফ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়