ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জুমার পর দলের হাল ধরছেন কে?

এসএন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ১৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুমার পর দলের হাল ধরছেন কে?

আন্তর্জাতিক ডেস্ক : বর্ণবাদবিরোধী মহান নেতা প্রয়াত নেলসন ম্যান্ডেলার রাজনৈতিক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) বর্তমান নেতা জ্যাকব ‍জুমার পর কে ধরবেন দলটির হাল, তা নিয়ে নির্বাচনী সম্মেলন চলছে।

প্রধান দুই প্রার্থী ক্ষমতাসীন এএনসি সরকারের ডেপুটি প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা এবং মন্ত্রিসভার প্রাক্তন সদস্য ও প্রেসিডেন্ট জ্যাকব জুমার স্ত্রী এনকোসাজানা দলামিনি জুমার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। 

নেতৃত্বের দ্বন্দ্বে এএনসির মধ্যে ভয়াবহ রাজনৈতিক সমস্যা দেখা দিয়েছে। অনেকে আশঙ্কা করছেন, ২০১৯ সালের নির্বাচনের আগে দলটি দুই ভাগে বিভক্ত হয়ে যেতে পারে। দলীয় নেতাদের সতর্ক করে প্রেসিডেন্ট জুমা বলেছেন, তাদের দল হুমকি ও অনিশ্চয়তার মুখে রয়েছে।

১৯৯৪ সালে ম্যান্ডেলার নেতৃত্বে গণতান্ত্রিক সরকার গঠন করে এএনসি। সেই থেকে দলটি দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় রয়েছে।

জোহানেসবার্গের এক্সপো সেন্টারে এএনসির চার দিনব্যাপী নির্বাচনী সম্মেলনে ৫ হাজারেরও বেশি প্রতিনিধি অংশ নিয়েছেন। প্রধান দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এই নির্বাচনে কোনো প্রার্থী চাইলে আইনি প্রক্রিয়ায়ও যেতে পারেন। তবে এরই মধ্যে গোপন ব্যালটে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে এবং রোববার শেষ নাগাদ ফলাফল জানা যাবে বলে আশা করা হচ্ছে।

২০০৯ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় রয়েছেন জুমা। ২০১৯ সালের জাতীয় নির্বাচন পর্যন্ত তিনি ক্ষমতায় থাকবেন বলে আশা করা হচ্ছে। এএনসির দলীয় বিতর্কের কেন্দ্রে রয়েছেন ৭৫ বছর বয়সি জ্যাকব জুমা। বর্তমানে তার বিরুদ্ধে বেশ কিছু দুর্নীতির অভিযোগ রয়েছে। তবে তিনি সেসব অস্বীকার করেছেন। তিনি প্রেসিডেন্ট থাকাকালেই কয়েকবার পার্লামেন্টে আস্থা ভোটের সম্মুখীন হয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৭/এসএন/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়