ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

পরমাণু অস্ত্রের বোতাম সর্বদা আমার ডেস্কে আছে : উন

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-০১ ১২:৩৬:৩১ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০২ ৬:২৩:৩১ পিএম
নববর্ষ উপলক্ষে কিম জং-উন টেলিভিশনে ভাষণ দিচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র যেন কখনোই যুদ্ধ শুরু করতে না পরে সেজন্য পরমাণু অস্ত্র হামলার বোতাম সবসময় তার ডেস্কে রাখা আছে বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

নতুন বছর উপলক্ষে টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে কিম জং-উন বলেছেন, পুরো যুক্তরাষ্ট্র এখন উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের আওতায়। তিনি বলেছেন ‘এটিই বাস্তবতা, হুমকি নয়।’

বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রকে হুমকি দিলেও দক্ষিণ কোরিয়ার প্রতি শান্তির বার্তা দিয়েছেন বিশ্বের বহুল আলোচিত-সমালোচিত নেতা কিম জং-উন। দক্ষিণ কোরিয়ার উদ্দেশে বলেছেন, তিনি ‘সংলাপের বিষয়ে উদার’। আরো বলেছেন, সিউলে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়াও খেলোয়াড়দের টিম পাঠাতে পারে।

কিম জং-উনের হুমকির বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে জানতে চাইলে তিনি বলেছেন, ‘আমরা দেখছি, আমরা দেখছি।’ ফ্লোরিডায় নিজের অবকাশকেন্দ্র মার-আ-লাগোয় নববর্ষ বরণের এক ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

পরমাণু ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম এবং আন্তমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে সদ্যবিদায়ী বছরে কঠোর নিষেধাজ্ঞার মধ্য দিয়ে যেতে হয়েছে এবং নতুন বছরেও সেই নিষেধাজ্ঞার আওতায় চলতে হবে উত্তর কোরিয়াকে। কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন দেশটি এ পর্যন্ত ছয়টি পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে এবং পরমাণু শক্তি বাড়াতে কার্যক্রম অব্যাহত রেখেছে।

নভেম্বর মাসে হোয়াসং-১৫ নামের আন্তমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে পিয়ংইয়ং। ক্ষেপণাস্ত্রটি ভূমি থেকে আকাশে ৪ হাজার ৪৭৫ কিলোমিটার উঁচুতে পৌঁছায়, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে এই উচ্চতা ১০ গুণ বেশি।

এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে এ যাবৎকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ সাধারণ পরিষদ। এর মাধ্যমে দেশটিতে ৯০ শতাংশ পেট্রোলিয়ামজাতীয় পণ্য রপ্তানি বন্ধের লক্ষ্য রয়েছে। তবে উত্তর কোরিয়া জানিয়েছে, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যারা ভোট দিয়েছে, তাদের শাস্তি দেওয়া হবে।

এবার নতুন বছর উপলক্ষে কিম জং-উন বললেন, পরমাণু অস্ত্র নিক্ষেপের বোতাম সবসময় তার ডেস্কে রাখা আছে। তার এই হুমকি কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়িয়ে দিতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge