ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের অবস্থান ধর্মঘট

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের অবস্থান ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট করছেন শিক্ষকরা।

সোমবার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবে সামনে এ অবস্থান ধর্মঘট পালন করছেন তারা। সারা দেশ থেকে আসা কয়েক শত শিক্ষক ধর্মঘটে অংশ নিচ্ছেন।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। ২০১৩ সালে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে।  প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। কিন্তু এসব প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়নি। ফলে হাজার হাজার শিক্ষক মানবেতর জীবনযাপন করছেন।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর ইউনিয়নের লাটশালা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষক মাহবুবুর রহমান বলেন, ১৯৮২ সালে আমাদের প্রতিষ্ঠান চালু হয়। শুরু থেকে শিক্ষক-শিক্ষিকারা সব ধরনের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু শিক্ষকরা বেতন-ভাতা না পাওয়ায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো জাতীয়করণ করে সরকার এসব শিক্ষকের পরিবারে হাসি ফোটাবে বলে আশা করি।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাসরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে  রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণে হস্তক্ষেপ কামনা করছি। জাতীয়করণের ঘোষণা না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট চলবে।

অবস্থান ধর্মঘটে আরো উপস্থিত ছিলেন সমিতির জ্যেষ্ঠ সহ-সভাপতি নজরুল ইসলাম, যুগ্ম মহাসচিব আবু মুছা ভূইয়া, দপ্তর সম্পাদক ইনতাজ বিন হাকমি, সুন্দরগঞ্জ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়