ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কাতারের সন্ত্রাসবিরোধী লড়াইয়ের প্রশংসায় ট্রাম্প

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫১, ১৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাতারের সন্ত্রাসবিরোধী লড়াইয়ের প্রশংসায় ট্রাম্প

গত বছর সৌদি আরব সফরের সময় বৈঠক করেন কাতারি আমির হামাদ আল-থানি ও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ে কাতারের পদক্ষেপের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

উপসাগরীয় দেশ কাতারের আমিরের সঙ্গে সোমবার টেলিফোনে কথা বলার সময় দেশটির প্রশংসা করেন ট্রাম্প। খবর আলজাজিরা অনলাইনের।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) ঐক্যবদ্ধ থাকার বিষয়টি সমর্থন করেন, কারণ এই সংস্থা আঞ্চলিক হুমকি মোকাবিলায় নজর দিয়ে থাকে।

সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় ছিলেন কাতারি আমির মোহাম্মদ বিন হামাদ আল-থানি। এ দিন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেন তিনি।

কাতারের আমি আল-থানি এমন সময় দুই বিশ্বনেতার সঙ্গে কথা বললেন, যখন সাত মাসব্যাপী উপসাগরীয় সংকটের মধ্যেই কাতারের বিরুদ্ধে আরো কঠিন অভিযোগ তুলেছে সংযুক্ত আরব আমিরাত। আমিরাত কর্তৃপক্ষ অভিযোগ করেছে, তাদের দেশ থেকে বাহরাইনের দিকে যাওয়ার সময় তাদের একটি বাণিজ্যিক বিমানের গতিরোধ করে কাতারি বিমান বাহিনী। তবে এ অভিযোগ অস্বীকার করেছে কাতার।

সন্ত্রাসে অর্থায়ন, ইরানকে সহযোগিতা করা এবং আরব দেশগুলোর স্বার্থপরিপন্থি কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগ এনে গত বছর ৫ জুন সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলে শুরু হয় উপসাগরীয় সংকট। স্থল, আকাশ ও নৌপথে সব ধরনের যোগাযোগ ছিন্ন করার পাশাপাশি কূটনৈতিক সম্পর্কও বন্ধ করে দেয় তারা। তবে প্রথম দিকে কাতারের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ তুললেও এখন তিনি পুরো উল্টো সুরে সেই কাতারকেই সমর্থন করছেন।

২০১৭ সালের মে মাসে সৌদি আরব সফরের সময় প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে কাতারের বিরুদ্ধে অভিযোগ করেছিল উপসাগরীয় ওই পাঁচ দেশ। ট্রাম্পও তাদের সুরে সুর মিলিয়ে টুইট করে পরিস্থিতি উত্তপ্ত করেছিলেন।


 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়