ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নায়করাজের সমাধিতে শিল্পী সমিতির শ্রদ্ধা

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৫, ২৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নায়করাজের সমাধিতে শিল্পী সমিতির শ্রদ্ধা

বিনোদন প্রতিবেদক :  বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক রাজ্জাক। চলচ্চিত্র শিল্পে প্রায় অর্ধশতাব্দী পার করেছেন তিনি। ভক্তদের কাছে হয়ে উঠেন ‘নায়করাজ’। আজ ২৩ জানুয়ারি এই কিংবদন্তীর জন্মবার্ষিকী।

জীবদ্দশায় অধিকাংশ সময় নায়করাজ পরিবার ও সহকর্মীদের নিয়ে জন্মদিন পালন করেছেন। এবারো তার জন্মদিন পালিত হচ্ছে। তবে এই প্রথম তার শূন্যতা মেনে নিয়ে ভক্ত, সহকর্মীরা তার জন্মদিন পালন করছেন।

এ উপলক্ষে তার পরিবার, চলচ্চিত্র পরিচালক ও শিল্পী সমিতি বিভিন্ন আয়োজন করেছে। কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, বনানী কবরস্থানে নায়করাজের কবরে পুষ্পস্তবক অর্পণ, এফডিসিতে তার প্রতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ থাকছে নানা আয়োজন।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর বনানী বুদ্ধিজীবী কবরস্থানে নায়করাজের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বাংলাদেশ শিল্পী সমিতি। এ সময় সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন সমিতির সভাপতি মিশা সওদাগর, সহ-সভাপতি রিয়াজ ও সাধারণ সম্পাদক জায়েদ খান। শ্রদ্ধা নিবেদন শেষে তারা দোয়ায় অংশ নেন।

শিল্পী  সমিতির সভাপতি মিশা সওদাগর বলেন, ‌‘অনেক পূর্ণতা ঢেকে যায় রাজ্জাক ভাইয়ের না থাকার শূন্যতায়। মহান আল্লাহ্‌ তাকে বেহেশত দান করুন এই প্রার্থনা করছি।’

সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘নায়করাজ ছিলেন শিল্পী সমিতির প্রথম সভাপতি। তার নেতৃত্ব ইন্ডাস্ট্রিকে আলোর পথ দেখিয়েছে। আমরা তার স্মরণে আজ নানা আয়োজন হাতে নিয়েছি। নায়করাজের নামে একটি শুটিং ফ্লোরের নামকরণের জন্য এফডিসির এমডির কাছে লিখিত দাবি জানাবে চলচ্চিত্র শিল্পী সমিতি। আশা করছি, সবাইকে পাশে পাব।’

এদিকে চলচ্চিত্র পরিচালক সমিতিও নায়করাজের জন্মদিন উদযাপন উপলক্ষে বেশ কিছু কর্মসূচি পালন করছে। এরমধ্যে সকাল ১১টায় বিএফডিসির মান্না ডিজিটালের সামনে আলোচনা সভা ও  দোয়া মাহফিল উল্লেখযোগ্য। এদিন রাজ্জাকের পরিবারের পক্ষ থেকেও দোয়া মাহফিল ও এতিমদের জন্য ভোজের ব্যবস্থা করা হয়েছে বলেও জানা গেছে।

আজ  কিংবদন্তি এই চিত্রনায়কের ৭৭তম জন্মবার্ষিকী। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি তিনি ভারতের দক্ষিণ কলকাতায় জন্মগ্রহণ করেন। কিশোর বয়স থেকেই মঞ্চনাটকে জড়িয়ে পড়েন। ১৯৬৪ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার সময় তিনি পরিবার নিয়ে ঢাকা চলে আসেন। ঢাকা এসে রাজ্জাক চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন। ১৯৭৭ সালে ‘অনন্ত প্রেম’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। রাজ্জাক প্রায় ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। বাংলা ও উর্দু মিলিয়ে প্রায় তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। সেরা অভিনেতা হিসেবে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ২০১৪ সালে ‘কার্তুজ’ সিনেমায় তাকে শেষবার দেখা যায়। সফল অভিনেতা, প্রযোজক ও পরিচালক রাজ্জাক ২০১৭ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়