ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিশ্বকাপ ভাগ্য খুলবে কার?

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৫, ২৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপ ভাগ্য খুলবে কার?

ক্রীড়া ডেস্ক : বৃহস্পতিবার ঘরের মাঠে শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের কাছে হার মেনেছে জিম্বাবুয়ে। এই ম্যাচে হার মানার মধ্য দিয়ে বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয়ে গেল জিম্বাবুয়ের। সুঁতোয় ঝুলছে শেভরনদের ভাগ্য। সম্ভাবনা নেই বললেই চলে। তবে সংযুক্ত আরব আমিরাত স্বাগতিক জিম্বাবুয়েকে হারিয়ে দিয়ে ফাইনালে যাওয়ার পথ খুলে দিয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে।

আজ শুক্রবার বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হবে আফগানিস্তান-আয়ারল্যান্ডের ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস সিলেক্ট টু। সুপার সিক্সের শেষ ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। এই ম্যাচের যে দল জয় পাবে তারা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ২০১৯ বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

তবে এই ম্যাচটি যদি টাই হয় তাহলে ভাগ্য খুলতে পারে জিম্বাবুয়ের। উভয় দল কমপক্ষে ২৫ ওভার খেলার পর যদি টাই হয় তাহলে আফগানিস্তান ও আয়ারল্যান্ড ১ পয়েন্ট করে পাবে। সেক্ষেত্রে আয়ারল্যান্ডের নেট রান রেট কমে যাবে জিম্বাবুয়ের চেয়ে। আর বিশ্বকাপ ভাগ্য খুলে যাবে জিম্বাবুয়ের।

তবে পরিত্যক্ত কিংবা টাই হওয়ার সম্ভাবনা খুবই কম। এই ম্যাচে ফল হলে যে দল জিতবে সে দলই যাবে। আয়ারল্যান্ড এর আগে বেশ কয়েকবার বিশ্বকাপ খেলেছে। আফগানিস্তান সাম্প্রতিক সময়ে খুব ভালো ক্রিকেট খেলছে। যদিও বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপপর্ব থেকে কষ্টে-শিষ্টে সুপার সিক্সে এসেছে তারা। সেখানেও তারা চার ম্যাচের ২টিতে হেরেছে। অন্যদিকে আয়ারল্যান্ড গ্রুপপর্বের চার ম্যাচের ৩টিতে জিতে গ্রুপ রানার্স-আপ হয়ে সুপার সিক্সে এসেছে। তারাও সুপার সিক্সের আগের ৪ ম্যাচের ২টিতে হেরেছে।

তবে দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আফগানিস্তান। সবশেষ ১৩ টি মুখোমুখি লড়াইয়ে ৭ বার জিতেছে আফগানরা। আর ৬ বার জিতেছে আয়ারল্যান্ড। যেহেতু বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়ার ম্যাচ, উভয় দলই তাদের সেরাটা দিয়ে খেলবে। দিনশেষে যোগ্য দলটিই ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিবে। হাড্ডাহাড্ডি যে লড়াই হবে সেটা অনুমেয়। 

আজকের ম্যাচে আফগানিস্তানকে নেতৃত্ব দিবেন নিয়মিত অধিনায়ক আসগর স্টানিকজাই। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়