ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হালদায় মা মাছ ডিম ছেড়েছে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৪, ২০ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হালদায় মা মাছ ডিম ছেড়েছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : দেশের একমাত্র ও বৃহত্তম প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ।

বৃহস্পতিবার গভীর রাতে হালদা নদীর বিভিন্ন পয়েন্টে মা মাছ ডিম ছেড়েছে বলে নিশ্চিত করেছেন হালদা গবেষক ও  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া।  শুক্রবার সকাল পর্যন্ত হালদা নদী থেকে বিপুল পরিমাণ ডিম সংগৃহীত হয়েছে বলে ড. কিবরিয়া নিশ্চিত করেছেন। বিশেষ প্রক্রিয়ায় রেনু উৎপাদনের জন্য জেলেরা এই সব ডিম সংরক্ষণ করছেন।

হালদা নদীর গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, সাধারণত চৈত্র থেকে বৈশাখ মাসে অমাবস্যা, পূর্ণিমা ও অষ্টমী তিথিতে পাহাড়ি ঢল আর শীতল আবহাওয়ায় রুই ও কাতলা জাতীয় মা মাছ হালদায় ডিম ছাড়ে। গত দুই দিনে চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টিপাত হওয়ায় এবং হালদা নদীতে আংশিক ঢল সৃষ্টি হওয়ায় বৃহস্পতিবার সন্ধ্যা থেকে নদীর বিভিন্ন পয়েন্টে ডিম ছাড়ার পরিস্থিতি তৈরি হয়। ডিম সংগ্রহকারী জেলেরা পরিস্থিতি বুঝে রাতে নদীতে অবস্থান করেন। রাত আড়াইটার দিকে ডিম ছাড়তে শুরু করলে জেলেরা নিজস্ব কৌশলে ডিম সংগ্রহ করে রেনু উৎপাদনের জন্য প্রক্রিয়াজাত করেন।

শুক্রবার সকাল পর্যন্ত হালদা নদী থেকে এক হাজার কেজির বেশি ডিম সংগ্রহ করতে সক্ষম হয়েছেন বলে জেলেরা জানিয়েছেন। দুই শতাধিক জেলে ডিম সংগ্রহে নিয়োজিত রয়েছেন। প্রতি কেজি ডিম থেকে পাঁচ লাখ পর্যন্ত রেনু উৎপাদন সম্ভব হয় বলে তারা জানান। 

৯৮ কিলোমিটার দীর্ঘ হালদা নদী দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২০ এপ্রিল ২০১৮/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়