ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাকায় প্রথমবার ‘অপ্রাকৃতিক প্রকৃতি’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৪, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় প্রথমবার ‘অপ্রাকৃতিক প্রকৃতি’

‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : হবিগঞ্জের দেশ নাট্যগোষ্ঠীর আলোচিত নাটক ‘অশোকানন্দ’, ‘অচীন দ্বীপের উপাখ্যান’, ‘একটি আষাঢ়ে স্বপ্ন’, ‘কর্ণপুরাণ’, ‘তারকাঁটার ভাজে’, ‘রাজাবলি’, ‘গোমতীর উপাখ্যান’, ‘চম্পাবতী’ প্রভৃতি। সম্প্রতি দলটি মঞ্চে এনেছে ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নামে নতুন একটি নাটক। ড. মুকিদ চৌধুরী রচিত এ নাটকটির নির্দেশনায় রয়েছেন ফখরুল হামিদ।

গত জানুয়ারি মাসে প্রথম মঞ্চস্থ হয় ‘অপ্রাকৃতিক প্রকৃতি’। ইতোমধ্যে নাটকটির তিনটি প্রদর্শনী হবিগঞ্জে অনুষ্ঠিত হয়েছে। ঢাকার মঞ্চে প্রথমবারের মতো নাটকটির প্রদর্শনী হতে যাচ্ছে। আগামী ২৭ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এ প্রদর্শনী হবে।

নাটক প্রসঙ্গে ড. মুকিদ চৌধুরী বলেন, ‘নাটকের মূল চরিত্র স্মৃতির জীবন সংসারের কাহিনি এতে তুলে ধরা হয়েছে। সন্তান লাভের আশায় স্মৃতি ভণ্ড সাধুর আশ্রমে যেতেও কুণ্ঠাবোধ করেনি। আবার মানব চিরন্তন প্রেমের আহ্বানে অধরাকে পাবার আশায় সংসার ত্যাগী হয়, কিন্তু সংসারের মোহে আবার ঘরমুখো হয়। শত আয়োজন, শত প্রচেষ্টা ব্যর্থ হয় প্রকৃতি বিমুখ হলে। বেকসুর প্রকৃতি মাঝে মাঝে হয়ে ওঠে অপ্রাকৃতিক বাংলার রূপ।’

তিনি আরো বলেন, ‘মাতৃত্ব নারীর জীবনে এনে দেয় পূর্ণতা। যে নারী মাতৃত্বের স্বাদ পায়নি, সেই কেবল বোঝে এর অপূর্ণতা। তেমনই এক অস্পৃর্শ, অনাদৃত ও অবহেলিত সন্তানহীন নারীর কাহিনি ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকে দেখা যাবে। যেখানে নারীকে মনুষ্যত্বের সম্মানে উন্মুক্ত করা হয়েছে শিল্পের গহীনালয়ে। নাটকে প্রকাশ পেয়েছে সন্তানহীন নারীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, দ্বন্দ্ব-সংঘাত প্রভৃতি।’

অনেকটা দেশজ ও রবীন্দ্র নাট্যধারার আদলে মঞ্চের পাদপ্রদীপের আলোয় নাটকটি উপস্থাপনের চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন নির্দেশক ফখরুল হামিদ।
 


নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন হারুন সাঁই, জনি রানি দাস, প্রসেনজিৎ দেবনাথ, আল আমিন, শারমিন আক্তার, শাহীন আহমেদ, যোশেফ হাবিব, সিরাজুল ইসলাম, মুখলেছুর রহমান ও মাখন মিয়া। কীর্তনীয়ায় ফারুক দেওয়ান। নৃত্যে মিঠুন, রোদ্র, নয়ন ও সন্দীপ।




রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়