ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের কাজ শুরু

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ২৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : মহানগরীর জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের গৃহীত পাঁচ হাজার কোটি টাকার মেগা প্রকল্পের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

শনিবার দুপুরে নগরীর পাঁচলাইশ থানার দুই নম্বর গেইট এলাকার একটি বড় ড্রেন পরিস্কার করার মাধ্যমে সেনাবাহিনীর সহায়তায় এই প্রকল্পের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়। এ সময় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম এবং সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেগা প্রকল্পের কাজ শুরু করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম জানান, চট্টগ্রামের দুঃখ জলাবদ্ধতা।এই জলাবদ্ধতা নিরসনে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দের মেগা প্রকল্পের কাজ আজ আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

তিনি জানান, প্রথম দফায় নগরীর ৩০টি ওয়ার্ডের ড্রেন পরিষ্কার করা হবে। আজ প্রথম দিনে দুই নম্বর গেট থেকে মুরাদপুর, বহদ্দারহাট থেকে বাসটার্মিনাল ও ষোলশহরের আহমদিয়া সুন্নিয়া মাদরাসা এলাকার রেলবিট পর্যন্ত দীর্ঘ ড্রেনটি পরিস্কার করা হবে। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

সিডিএ চেয়ারম্যান বলেন, যেসব এলাকায় সবচেয়ে বেশি জলাবদ্ধতা সৃষ্টি হয় সেসব এলাকা চিহ্নিত করে অগ্রাধিকার ভিত্তিতে এই প্রকল্পের কাজ করা হবে। আজ থেকে বিরতিহীনভাবে এই প্রকল্পের কাজ চলবে বলে নিশ্চিত করেন তিনি।

প্রথম দফায় কাজের জন্য যেসব এলাকা নির্ধারিত করা হয়েছে সেগুলো হলো- আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, হালিশহর, চাকতাই, বকশিরহাট, দেওয়ানবাজার, খাতুনগঞ্জ, বাকলিয়া, মুরাদপুর, চকবাজার ও চান্দগাঁও।

প্রকল্পের আওতায় ধারাবাহিকভাবে নগরীর ১৬টি খাল খনন ও সংস্কার করা হবে। এই খালগুলো হলো- চাক্তাই খাল, বির্জা খাল, রাজাখালী খাল ১, মির্জা খাল, রাজাখালী খাল ২, রাজাখালী খাল ৩, মরিয়মবিবি খাল, হিজরা খাল, মহেশখাল, কলাবাগিচা খাল, ডোমখাল, বামুনশাহী খাল (কোদালাকাটা খাল, কাটা খাল, সানাইয়া খাল, মধুছড়া খালও বামুনশাহী খালের অন্তর্ভুক্ত), চাক্তাই ডাইভারসন খাল, নোয়াখাল, খন্দকিয়া খাল ও নাছির খাল।

 

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/২৮ এপ্রিল ২০১৮/রেজাউল/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়