ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৮ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

নকিয়ার ‘বানানা’ আসছে এ মাসেই

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-১৩ ১:০৭:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৩ ১:০৭:১২ পিএম

মো. রায়হান কবির : নকিয়া মোবাইল জগত থেকে বর্তমানে কিছুটা পিছিয়ে গেলেও তাদের আগের জৌলুস বেঁচে ফিরে আসতে চাইছে।

এক সময় নকিয়ার মোবাইল মানেই ছিল একেকটা বাম্বার হিট। তা সেটা বাটন যুক্ত বেসিক ফোনই হোক অথবা বড় স্ক্রিনের মাল্টিমিডিয়া ফোন। সে সময় স্মার্টফোনের ধারণা বাজারে আসেনি। ফলে তখনকার প্রেক্ষিতে নিত্য নতুন মডেলের ফোন বাজারে ছাড়ত নকিয়াই। তা সেটা স্লাইডিং কিংবা ফোল্ডিং, সব শ্রেণীর ফোনে রাজত্ব ছিল তাদের।

কিন্তু তাদের উদ্ভাবিত সিম্বিয়ান অপারেটিং সিস্টেম মার খাওয়ায় এবং অ্যান্ড্রয়েড তুমুল জনপ্রিয়তা পাওয়ায় নকিয়া এক সময় বন্ধই হয়ে যায়। এরপর মাইক্রোসফট এবং হালে এইচএমবি গ্লোবালের হাত ধরে আবার বাজার মাতাতে চাইছে তারা। আর বাজার ধরতে তারা মানুষের আবেগের কাছেই হাত পাতছে। যেমন, তাদের বহুল আলোচিত বেসিক ফোন ৩৩১০ মডেল বাজারে ছেড়েছে নতুন করে এবং মানুষ তা আবেগপ্রবণ হয়ে কিনছেও।

তেমনি এক সময়ের জনপ্রিয় ‘কলা’ সদৃশ বানানা ফোন আবার বাজারে আনতে যাচ্ছে তারা। সাম্প্রতিক মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসেই তারা এই বানানা ফোনের ঘোষণা দিয়েছিল। আর সম্প্রতি জানানো হলো, মে মাসের শেষের দিকেই এশিয়ায় মানে সিঙ্গাপুর আর ভিয়েতনামে এটা উমুক্ত করতে যাচ্ছে। কালো এবং হলুদ রঙের এ মোবাইলের দাম হতে পারে ৮০ ডলারের মতো।

২.৪ ইঞ্চির কিউভিজিএ ডিসপ্লের এই ফোনে ২ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত থাকবে। ৮১১০ মডেলের এই ফোনে বিখ্যাত ‘স্ন্যাক’ গেম তো থাকছেই। থাকছে পাওয়ারফুল ব্যাটারি। খুব দ্রুতই হয়তো এই বানানা ফোন বাংলাদেশের বাজারেও পাওয়া যাবে।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৮/ফিরোজ  

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge