ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইরানের সঙ্গে নতুন চুক্তির কথা ভাবছে ইউরোপ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ২০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানের সঙ্গে নতুন চুক্তির কথা ভাবছে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টানতে ও মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তার ঠেকাতে ইরানের সঙ্গে নতুন করে পারমাণবিক চুক্তি করার কথা ভাবছে ইউরোপ,চীন ও রাশিয়া। রোববার জার্মান সংবাদমাধ্যম ওয়েল্ট অ্যাম সনট্যাগ এ তথ্য জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়েনের জ্যেষ্ঠ কূটনীতিক হেলগা স্কিমিডের নেতৃত্বে আগামী সপ্তাহে এই দেশগুলোর কূটনীতিকরা ভিয়েনায় বৈঠকে বসতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্র এ বৈঠকে অংশ নিচ্ছে না। তবে ইরান এতে অংশ নিবে কিনা তা নিশ্চিত নয়।

গত ৮ মে ২০১৫ সালে স্বাক্ষরিত ইরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরিপ্রেক্ষিতেই চুক্তির পক্ষভুক্ত দেশগুলো পরবর্তীয় করণীয় নির্ধারণে বৈঠকে বসতে যাচ্ছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে যে চুক্তি স্বাক্ষরিত হয়, তাতে দেশটির পারমাণবিক কর্মসূচি সীমিত করার শর্ত দেওয়া হয়েছিল। তবে ট্রাম্প প্রশাসনের অভিযোগ, চুক্তিতে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ ও মধ্যপ্রাচ্যের সশস্ত্র গ্রুপগুলো যাদেরকে পশ্চিমারা সন্ত্রাসী বলে আখ্যা দেয়, তাদেরকে অর্থায়ন বন্ধ করার কথা বলা হয়নি।

এক জ্যেষ্ঠ কূটনীতিকের বরাত দিয়ে পত্রিকাটি বলেছে, ‘আমরা প্রথমে নামটা বের করতে চাচ্ছি, ‘ভিয়েনা পারমাণবিক চুক্তি’ এবং এতে কিছু বিষয় যুক্ত করতে হবে। নিষেধাজ্ঞা অপসারণ ও চুক্তিতে ফেরাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কেবল সেটাই সন্তুষ্ট করতে পারবে।

এ ব্যাপারে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষনিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।




রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়