ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘টেলিভিশনের দর্শকের কথা মাথায় রেখে নাটক লিখি’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘টেলিভিশনের দর্শকের কথা মাথায় রেখে নাটক লিখি’

ছাইফুল ইসলাম মাছুম: মেহরাব জাহিদের বেড়ে ওঠা অন্য দশটা গ্রামের শিশুর মতোই। তবে শৈশব-কৈশোরে তার তেমন কোনো বন্ধু ছিল না। ফলে একা সময় কাটাতেন, চুপচাপ থাকতেন। গ্রামের সেই চুপচাপ ছেলেটি একদিন নাট্যলেখক কিংবা শর্ট ফিল্ম নির্মাতা হবেন তা হয়তো অনেকেই ভাবেন নি। মেহরাব জাতীয় পর্যায়ে সেরা শর্ট ফিল্ম নির্মাতা হিসেবে পুরস্কার পেয়েছেন। তার রচিত অসংখ্য নাটক নিয়মিত প্রদর্শিত হয় দেশের বিভিন্ন টেলিভিশনের পর্দায়।

মেহরাব জাহিদের জন্ম, বেড়ে ওঠা গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থানার প্রত্যন্ত চকেন্দাহার গ্রামে। শিক্ষাজীবন শুরু গোবিন্দগঞ্জ গভর্নমেন্ট হাইস্কুলে। পরে তিনি রাজধানীর স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে ফিল্ম এন্ড মিডিয়া বিষয়ে অনার্স শেষ করেন। লেখালেখি নিয়ে কথা হলো মেহরাবের সাথে। মেহরাব জানালেন, পড়ার প্রতি আগ্রহ ছিল না বলে প্রায়ই স্কুল পালাতেন। এরপর স্কুল ফাঁকির পক্ষে বানিয়ে বানিয়ে মিথ্যা বলতেন। মেহরাব মনে করেন স্কুল ফাঁকির মিথ্যা অজুহাত বলার মধ্য দিয়ে তার মধ্যে গল্প বলার বা লেখার চর্চা শুরু হয়।

মেহরাব স্কুলে পড়াকালীন গ্রামে নিজেই গড়ে তোলেন নাট্যদল। নিজের লেখা নাটক নিজেই নির্দেশনা দিতেন। দর্শকের বেশ প্রশংসাও কুড়াতেন। সেই থেকে তার নাটক লেখার প্রতি আগ্রহ। সেই সময় ২০টির মতো নাটক তিনি লিখেছেন এবং নির্দেশনা দিয়েছেন। এর বাইরে ছোটবেলা থেকেই সিনেমা দেখার প্রতি ছিল প্রচন্ড আগ্রহ। ফলে টিফিনের টাকা বাঁচিয়ে প্রায়ই সিনেমা দেখতে চলে যেতেন। নির্মাতা হওয়ার স্বপ্ন থেকেই স্টামফোর্ডে ভর্তি হন ফিল্ম মিডিয়া বিভাগে।

মেহরাব জাহিদের রচনায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ব্রাত্যজন’। ছিট মহলের মানুষ, তাদের দুঃখ-বেদনা ভরা জীবন এর উপজীব্য। এই চলচ্চিত্র সরকারি অনুদানে নির্মিত। সম্পাদনা শেষ এটি মুক্তির অপেক্ষায় রয়েছে। তার রচিত অন্য সফল নাটকের মধ্য রয়েছে ‘কহেন কবি ভূতনাথ’, ‘ওপেনটি বায়োস্কোপ’ ইত্যাদি। লেখালেখি সম্পর্কে মেহরাব বলেন, ‘প্রথম দিকে শুধু একজন পাঠকের জন্য লিখতাম। তিনি গ্রামের দূর সম্পর্কের দাদা ছিলেন। তাকে পড়ে শোনাতাম। তিনি মতামত দেওয়ার পর লেখাটা ছিঁড়ে ফেলে দিতাম। এখন টেলিভিশনের লাখ লাখ দর্শকের কথা মাথায় রেখে নাটক লিখি। বেশ ভালো লাগে।’

মেহরাব জাহিদের রচনায় ১৫টি নাটক আসছে এবার ঈদে। জাহিদ জানান, শুটিং জটিলতার কারণে এর সংখ্যা বাড়তে বা কমতে পারে। অভিনেতা জাহিদ হাসানের পরিচালনায় দুটি নাটক ‘যে মাসে সুখ থাকে’ এবং ‘একটি হারানো বিজ্ঞপ্তি’ প্রচারিত হবে। এছাড়াও মুরসালিন শুভর পরিচালনায় রয়েছে ‘কোম্পানির প্রচারের স্বার্থে’, ‘মেঘ পিয়নের চিঠি’ ‘রূপকথার ভিতর বাহির’। মেহরাব জাহিদ ভবিষ্যত ভাবনা নিয়ে রাইজিংবিডিকে জানান, তিনি চলচ্চিত্র নির্মাতা হতে চান। চলচ্চিত্র নির্মাণের জন্য ইতিমধ্যে চিত্রনাট্য লেখা শুরু করেছেন। তিনি বলেন, ‘চলচ্চিত্র নির্মাণ করতে গেলে অনেকগুলো প্রসেসের মধ্য দিয়ে যেতে হয়। অনেক ব্যয়বহুল। তাই এটা নিয়ে চিন্তাভাবনা সব মিলে সময়সাপেক্ষ। তবুও স্বপ্ন পূরণের লক্ষ্যে আমি কাজ করছি।’




রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়