ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রযোজকই পরিচালক, তবে কি সিনেমা ছিনতাই নয়?

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ২৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রযোজকই পরিচালক, তবে কি সিনেমা ছিনতাই নয়?

বিনোদন প্রতিবেদক : ঢাকাই চলচ্চিত্রে এখন মন্দা হাওয়া বইছে। কোনোভাবেই যেন এ হাওয়ার পরিবর্তন হচ্ছে না। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলচ্চিত্র নির্মাণে ব্যর্থ হচ্ছেন দেশের খ্যাতিমান নির্মাতারাও। তা ছাড়া নামেমাত্র পরিচালক এসে ‘বস্তাপচা’ সিনেমা নির্মাণ করে এ হাওয়ার গতি আরো বাড়িয়ে দিচ্ছেন।

বর্তমান সময়ে প্রযোজক ‘ম্যানেজ’ করতে পারলেই যেন, সিনেমার নির্মাতা বনে যাওয়া যায়। এদিকে সাম্প্রতিক সময়ে দেখা যায়, প্রযোজক সিনেমা নির্মাণ না করেও নির্মাতা হিসেবে নিজের নাম দিচ্ছেন। তা ছাড়া প্রায়ই শোনা যায়, সিনেমার পরিচালক পরিবর্তন, শিল্পী পরিবর্তন, গল্প চুরিসহ নানা ঘটনা।

এদিকে গতকাল ‘নোলক’ সিনেমা ছিনতাইয়ের অভিযোগ করেছেন সিনেমাটির পরিচালক রাশেদ রাহা। এ অভিযোগ আনেন নির্মাতা ইফতেখার চৌধুরী ও সিনেমাটির প্রযোজকের বিরুদ্ধে। লিখিত অভিযোগে তিনি জানান, সিনেমাটির ৮০ ভাগ কাজ শেষ করার পর বাকি অংশের কাজ পরিচালক ইফতেখার চৌধুরীকে দিয়ে করানো হচ্ছে। অভিযোগের একদিন পর নতুন খবর জানা যায়- এই সিনেমাটি পরিচালনা করছেন প্রযোজক সাকিব সনেট নিজেই। এ তথ্য সংবাদমাধ্যমে জানিয়েছেন প্রযোজক সাকিব সনেট ও সিনেমাটির নায়িকা ইয়ামিন হক ববি।

ইয়ামিন হক ববি বলেন, ‘হায়দরাবাদে সে (রাশেদ রাহা) অ্যাকশন-কাট ছাড়া কিছুই করেনি। সিনেমার প্রযোজক সাকিব সনেটই পুরো কাজ করেছে। বিষয়টি শিল্পীরা সবাই অবগত। সনেট চেয়েছিল সিনেমার  পুরোটা কাজ শেষ করার পর ঘোষণা দেবে। আর ইফতেখার চৌধুরীর মতো একজন সিনিয়র পরিচালকের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। কারণ ইফতেখার চৌধুরী সিনেমাটি পরিচালনা করছেন না। তবে এই সিনেমার উপদেষ্টা হিসেবে তিনি শুরু থেকেই ছিলেন।’

‘নোলক’ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করছেন চিত্রনায়িকা ইয়ামিন হক ববি। চলচ্চিত্রটিতে আরো অভিনয় করছেন মৌসুমী, ওমর সানী, শহীদুল আলম সাচ্চুসহ অনেকে। সিনেমাটির শুরু থেকে পরিচালনা করে আসছিলেন তরুণ নির্মাতা রাশেদ রাহা। এ সিনেমার মাধ্যমেই বড়পর্দায় হাতেখড়ি তার। সিনেমাটির মহরতে নতুন এ নির্মাতাকে নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ এবং রাহাকে নিয়ে উচ্ছ্বাস দেখিয়েছিলেন শাকিব খান।

ববির দাবি, ‘প্রযোজক সাকিব সনেটই এই সিনেমার কাজ করছেন। রাশেদ রাহা শুধু অ্যাকশন-কাট ছাড়া কিছুই করেননি।’ তবে কোনটা সত্য আর কোনটা মিথ্যে তা এখনো পরিষ্কার না হলেও রাহাকে ছাড়াই ‘নোলক’ সিনেমার শুটিং হচ্ছে বলে সত্যতা মিলেছে। তবে ‘নোলক’ সিনেমাটি পরিচালনার জন্য বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে রাশেদ রাহার নামেই নিবন্ধন করা হয়েছে। এখন পরিচালক সমিতি ও সংশ্লিষ্টরাই সিদ্ধান্ত নিবেন- কে পাচ্ছেন ‘নোলক’। কি হবে ‘নোলক’র ভবিষ্যৎ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়