ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ভয়ে, লজ্জায় সংলাপ ভুলে গিয়েছিলাম’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩০, ৭ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভয়ে, লজ্জায় সংলাপ ভুলে গিয়েছিলাম’

‘রাবণের মিনতি’ টেলিফিল্মের দৃশ্যে রিক্তা

বিনোদন ডেস্ক : ‘‘সেলিম ভাইয়ের সঙ্গে এর আগেও কাজ করেছি। কখনো মামা, কখনো দুলাভাই আবার কখনো হাজবেন্ডের চরিত্রে তিনি অভিনয় করেছেন। এই টেলিফিল্মে রাবণ চরিত্র রূপায়ন করেছেন সেলিম ভাই। কিন্তু তার উপর আমি ক্ষমতা প্রয়োগ করি। সেলিম ভাই খুবই শক্তিশালী একজন অভিনেতা। খল চরিত্র বলেন বা যে কোনো চরিত্রেই তিনি মিশে যান। তার ধারে কাছে যাওয়ার মতো অভিনেতা খুব কম আছে। সেই মানুষ শুটিংয়ের সময় আমার পায়ে পানি দিয়েছেন, পা ধরেছেন। এই দৃশ্যের শুটিংয়ের সময় ভয়ে, লজ্জায় সংলাপ ভুলে গিয়েছিলাম। পরে দাদাকে বললাম, দাদা সেলিম ভাইকে এমন অবস্থায় দেখে আমি আসলে খুব ঘাবরে গিয়েছি। এভাবে তিনি আমার পা ধরে মাফ চাচ্ছেন। আমি তো বুঝি নাই সেলিম ভাইয়ের সঙ্গে এমন চরিত্রে কাজ করতে হবে। পরে দাদা বলেন, ‘এটা তো অভিনয়, এটা তো করতে হবে।’’ রাইজিংবিডির সঙ্গে আলাপকালে কথাগুলো বলেন অভিনেত্রী ফারজানা রিক্তা।   

দুর্গাপূজা উপলক্ষে পরিচালক এ. ডি. দুলাল নির্মাণ করেছেন টেলিফিল্ম ‘রাবণের মিনতি’। গল্পটি ‘রামায়ণ’ থেকে নেয়া হয়েছে। যেমন-রাবণ বধ ও রামের অকাল বোধন। কিন্তু শিল্প বোধে নাটকীয়তা আনা হয়েছে। এতে রাবণের চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম। আর দেবী দুর্গার চরিত্রে অভিনয় করেছেন ফারজানা রিক্তা। টেলিফিল্মটির শুটিংয়ের অভিজ্ঞতা জানাতে গিয়ে এসব কথা বলেন এই অভিনেত্রী।
 


ফারজানা রিক্তা বলেন, ‘দেবী দুর্গারূপে গত চার বছর ধরে আমি পর্দায় হাজির হচ্ছি। এ. ডি. দুলাল দাদার সঙ্গে আমি চার বছর ধরেই এ চরিত্রে কাজ করছি। দাদার লেখা-নির্মাণ করা নাটকে এই চরিত্রে আমি ধরাবাধা আছি। অসাধারণ একজন মানুষ ও নির্মাতা তিনি এই চরিত্রের জন্য কঠিন কঠিন কিছু কাজ দাদা আমাকে দিয়ে করিয়ে থাকেন। যেমন অভিনয়ের পাশাপাশি নৃত্যটা ফ্রিতে পেয়ে যান। যাইহোক, একজন ভিন্ন ধর্মবালম্বীর মানুষ হয়ে দেবী দুর্গার মতো চ্যালেঞ্জিং একটি চরিত্র ফুটিয়ে তোলা আমার জন্য অনেক কঠিন ছিল। তবে কাজটি করতে পেরে আমার অনেক ভালো লাগছে।’

তিনি আরো বলেন, ‘শুটিংয়ের দ্বিতীয় দিন রাত ১১টা থেকে শিবের সামনে দেবীরূপে টানা নৃত্য পরিবেশন করতে হয়েছে। চারিপাশে মশালের আগুন, ধোঁয়া উড়ছে এমন পরিবেশে নৃত্য পরিবেশন করেছি। একটি দৃশ্য ছিল- দেবী দুর্গা পুকুরে নেমে ফুলের মধ্যে গোসল করছেন। এদিন সকালবেলা আমাকে তিনবার পুকুরে নেমে গোসল করতে হয়েছে। বিশ মিনিট পুকুরের এপার থেকে ওপারে সাঁতার কেটে কেটে শট দিতে হয়েছে। দুই হাঁটুর উপরে এখনো রক্ত জমাট বেধে আছে। এখনো সারা শরীরে ব্যথা করছে। শুটিং করে অনেকটা অসুস্থ হয়ে পড়েছি। তা ছাড়া সংলাপের শব্দগুলো অনেক কঠিন ছিল। সাধারণত চিত্রনাট্য দুই একবার পড়লেই আমার হয়ে যায়। সেখানে সারাদিন ওই স্ক্রিপ্ট পড়তে হয়েছে। তবু একটি ভালো কাজ করতে পেরেছি এটাই বড় প্রশান্তির।’


শহীদুজ্জামান সেলিম, রিক্তা ছাড়াও এতে অভিনয় করেছেন সেজান, বিনয় ভদ্র, খায়রুজ্জামান টুটুল, শাহরিয়ার মোতালেব প্রমুখ। গত ১-২ সেপ্টেম্বর গাজীপুরের হাসনাহেনা শুটিং সেটে এর দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। দুর্গাপূজায় বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলায় টেলিফিল্মটি প্রচারিত হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ সেপ্টেম্বর ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়