ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

খুলনাঞ্চলে বিদেশ ফেরৎ শ্রমিকেরা এইডস ছড়াচ্ছে

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ২৬ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনাঞ্চলে বিদেশ ফেরৎ শ্রমিকেরা এইডস ছড়াচ্ছে

নিজস্ব প্রতিবেদক, খুলনা : ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব ও আমেরিকা থেকে ফিরে আসা শ্রমিকেরা খুলনাঞ্চলে এইডস রোগের জীবাণু ছড়াচ্ছে বলে খুলনাঞ্চলে কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠন ‘মুক্ত আকাশ বাংলাদেশের’ প্রতিবেদনে জানানো হয়েছে।

তারা জানিয়েছে, আক্রান্তের তালিকায় দু’-একজন হিজড়ার নাম রয়েছে। এ অঞ্চলের পতিতালয়ে যৌনকর্মীদের শরীরে এইচআইভি পজিটিভ পাওয়া যায়নি। এইডসে আক্রান্ত হয়ে প্রতি বছর এ অঞ্চলে মৃত্যুর সংখ্যা বাড়ছে। দক্ষিণের আট জেলায় ১৯৩ জন এইচআইভি’র জীবাণু বহন করছে।

মুক্ত আকাশের মুখপাত্র জানান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শ্রমজীবী মানুষ কাজের আশায় বছরে তিন-চার বার ভারতে যায়। এ ছাড়া মালয়েশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব ও আমেরিকা থেকে ফিরে আসা শ্রমিকরা এ অঞ্চলে এইডস ছড়াচ্ছে। বিশেষ করে বেনাপোল, চৌগাছা ও খুলনা শহরে এইচআইভি আক্রান্তের সংখ্যা বেশি।

তিনি জানান, শুধু খুলনা জেলায় ৫৩ জন পুরুষ ও ৩১ জন নারীর শরীরে এইচআইভির জীবাণু সনাক্ত করা হয়েছে। ঝিনাইদহ, গোপালগঞ্জ, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল ও মাগুরা জেলায় ১০৯ জন এইডসে আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

এ সংগঠনের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৫ ও ২০১৬ সালে আট জনের মৃত্যু হয়। ২০১৭ সালে ১২ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে আট জন পুরুষ ও চার জন মহিলা। গতবছর ২১ জন পুরুষ, ১৫ জন মহিলা ও ১ জন হিজড়া নতুন করে এইচআইভিতে আক্রান্ত হয়েছে। এ সংগঠনের রেকর্ড অনুযায়ী, ২০০৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে ৫৯ জনের মৃত্যু হয়েছে।

খুলনা মেডিকেল কলেজের সূত্র জানান, শুধু এ হাসপাতালে এ বছর এইচআইভিতে নতুন আক্রান্ত ৩১ জন চিকিৎসা নিয়েছেন। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা গেছে তিন জন।

মুক্ত আকাশ বাংলাদেশের সমন্বয়কারী রেহেনা বেগম এ প্রতিবেদকে জানান, উল্লিখিত দেশ থেকে আসা শ্রমিকেরা এ অঞ্চলে এইচআইভি জীবাণু ছড়াচ্ছে। তার মধ্যে বেশিরভাগই ভারত থেকে ফিরে আসা। এ সংগঠনের পক্ষ থেকে এইচআইভি সম্পর্কে জনগণকে সচেতন করা হচ্ছে। রোগীদের পুষ্টি ও ওষুধ দিয়ে সহায়তা করা হয়েছে।



রাইজিংবিডি/খুলনা/২৬ সেপ্টেম্বর ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়