ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কে হচ্ছেন ম্যান অব দ্য টুর্নামেন্ট?

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৩, ২৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কে হচ্ছেন ম্যান অব দ্য টুর্নামেন্ট?

ক্রীড়া ডেস্ক: আরও একটা ফাইনাল, আরও একবার প্রতিপক্ষ ভারত। এশিয়া কাপের গত আসরে ভারতের বিপক্ষে হেরে শিরোপা বিসর্জন দিলেও ব্যক্তিগত পারফরম্যান্সে সফল ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। সেবার টুর্নামেন্ট সেরা হয়েছিলেন বাংলাদেশের সাব্বির রহমান। এর আগে ২০১২ সালে দল হারলেও এই পুরস্কার ওঠে বাংলাদেশের সাকিব আল হাসানের হাতে।

শিরোপার লড়াইয়ের সঙ্গে এবারও টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হওয়ার দৌড়েও রয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ব্যাটিংয়ে শিখর ধাওয়ান ও রোহিত শর্মার সঙ্গে প্রতিযোগিতা রয়েছেন মুশফিকুর রহিম। বোলিংয়ে রশিদ খান ও জাসপ্রিত বুমরাদের সঙ্গে রয়েছেন মুস্তাফিজুর রহমান। দুবাইয়ে আজ মর্যাদার মহারণের আগে চলুন জেনে নেই টুর্নামেন্ট সেরার দৌড়ে কার অবস্থান কোথায়।

ফাইনালের আগে সর্বোচ্চ রান নিয়ে সবার উপরে রয়েছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। ৪ ম্যাচে ৩২৭ রান নিয়ে শীর্ষে রয়েছেন তিনি। যেখানে ভারতীয় ওপেনারের ব্যক্তিগত সর্বোচ্চ ১২৭। এ চার ম্যাচে ২টি সেঞ্চুরি রয়েছে তার। ৮১.৭৫ গড়ে এই সংগ্রহ পেয়েছেন টুর্নামেন্টে উড়তে থাকা ধাওয়ান।


অন্যদিকে পাঁজরের চোট নিয়ে এ আসরে লড়াই করতে থাকা মুশফিকুর রহিম রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে। ৪ ম্যাচে ২৯৭ রান রয়েছে তার ভান্ডারে। যেখানে বাংলাদেশি এ উইকেটরক্ষক ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ ১৪৪। ভারতীয় ওপেনার ধাওয়ানের চেয়ে মাত্র ৩০ রান পিছিয়ে মুশফিক। আফগানিস্তানের বিপক্ষে গ্রুপপর্বে নিয়মরক্ষার ম্যাচে মাঠে নামতে পারলেও হয়তো ধাওয়ানকে ছাড়িয়ে যেতে পারতেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে উদ্বোধনী ম্যাচে ১৪৪ রানের পর ভারতের বিপক্ষে ২১, আফগানদের বিপক্ষে ৩৩ ও সবশেষ পাকিস্তানের বিপক্ষে ৯৯ রান করেন ফর্মে থাকা মুশফিক। আজ মর্যাদার ফাইনালে ছন্দ ধরে রেখে দারুণ কিছু করতে পারলেও টুর্নামেন্ট সেরা হওয়ার সুযোগ থাকছে মুশফিকের সমানে।

এশিযা কাপে তৃতীয় সর্বোচ্চ রান ভারতের এই আসরের অধিনায় রোহিত শর্মার। ৪ ম্যাচে ২৬৯ রান করেছেন তিনি। যেখানে এ ওপেনারের সর্বোচ্চ ১১১* রান। ১৩৪.৫০ গড়ে এ রান করেছেন রোহিত। টুর্নামেন্ট সেরার পুরস্কারের জন্য সুযোগ থাকছে তার সামনেও।
 


বোলিংয়ে এবারের আসরে এখনো পর্যন্ত এগিয়ে রয়েছেন আফগানিস্তানের রশিদ খান। ৫ ম্যাচে ১৭২ রানের খরচায় ১৭.২০ গড়ে ১০ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া আফগানদের এ স্পিনার। এর পরের অবস্থান বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের। ৪ ম্যাচে ১৪৭ রানের খরচায় ১৮.৩৭ গড়ে ৮টি উইকেট নিয়েছেন মুস্তাফিজ। যেখানে তার সেরা বোলিং স্পেল ৪/৪৩। ফাইনালের ম্যাচে ভালো করে আজ সেরা হওয়ার সুযোগ থাকছে মুস্তাফিজের।

৩ ম্যাচে ৮৯ রানের খরচায় ৭ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানটি ভারতীয় পেসার জাসপ্রিত বুমরার। ১২.৭১ গড়ে যেখানে বুমরার সেরা বোলিং ৩/৩৭। রশিদ খানদের টুর্নামেন্ট শেষ হয়ে যাওয়ায় টুর্নামেন্ট সেরা বোলার হতে সুযোগ থাকছে জাসপ্রিত ও মুস্তাফিজদের।




রাইজিংবিডি/ঢাকা/২৮ সেপ্টেম্বর ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়