ঢাকা, সোমবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

জমে উঠেছে লোকসংগীতের মহোৎসব

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-১৭ ৮:২৯:০৬ এএম     ||     আপডেট: ২০১৮-১১-১৭ ১২:৪০:১১ পিএম

বিনোদন প্রতিবেদক : উপমহাদেশের সবচেয়ে বড় লোকসংগীতের আসর ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’।

গত ১৫ নভেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হয়েছে এ উৎসবের চতুর্থ আসর। তিন দিনব্যাপী এই আয়োজনের দ্বিতীয় দিন ছিল গতকাল শুক্রবার। লোকসংগীতের সুরের ধারায় দর্শক শ্রোতাদের মুগ্ধতায় ভাসিয়ে দিতে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে জমে উঠে উৎসবের দ্বিতীয় দিন। ১৬ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় পর্দা উঠেছে ফোক ফেস্টের দ্বিতীয় দিনের আসরের।

প্রথমেই আলোকিত মঞ্চে এসে হাজির হয় রাজশাহীর জনপ্রিয় ফোক ফিউশন ব্যান্ড স্বরব্যাঞ্জো। 'জানিতে চাই দয়াল তোমার আসল নামটা কী', 'মহারাজা তোমাকে সালাম' গানটি ছাড়াও সত্যজিৎ রায়ের হিরক রাজার দেশে সিনেমার 'কতো রঙ্গ দেখি দুনিয়ায়' গানটি পরিবেশন করেন তারা। প্লাবন কোরেশীর কথা ও সুরের ফজলুর রহমান বাবুর গাওয়া 'ইন্দুবালা' গানটির ফিউশান উপস্থাপন করেও দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন তারা। এরপর মঞ্চ মাতাতে আসেন বাহ্রাইনের ফিউশন ব্যান্ড মাজায। এরপর মঞ্চ মাতিয়েছেন ভারতের বর্তমান সময়ের জনপ্রিয় ফোক ঘরানার শিল্পী রাঘু দিক্সিত। তার গানে নেচেছেন হাজারো দর্শক। তারপরেই আসেন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ‘তেহানো মিউজিক’।
 


রাত ১১টার দিকে হাজার হাজার দর্শকের সামনে হাজির হলেন বাংলার ফোক সম্রাজ্ঞী মমতাজ। গাইতে শুরু করলেন মাটির গান। সুরে মোহাচ্ছন্ন হয়ে দর্শকরাও তার সঙ্গে গেয়েছেন। এরপরেই মমতাজ গেয়ে উঠলেন মারফতি গান। গান ধরলেন 'ও সোনার মুর্শিদ রে, ও প্রাণের বান্ধব রে, আমি কী দিয়া ভজিবো তোমারে।' এরপর সত্তা সিনেমার সেই জনপ্রিয় গান, 'না জানি কোন অপরাধে দিলা এমন জীবন, আমারে পুড়াইতে তোমার এতো আয়োজন' গাইলেন তিনি। গানের পরে শুধুই গান চলছে। মমতাজ বললেন, 'ঢাকায় শীত কম পড়লেও গ্রামে এখন শীত পড়ে গেছে। গ্রাম ভেসে উঠলো শহরের মানুষদের চোখে। গান ধরলেন 'আমার সোনা বন্ধু রইলো বৈদেশেতে দারুণ শীতে'। অন্য আরেকটি গাতন গাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন মমতাজ। এমন সময় স্টেডিয়াম ভরা দর্শকের অনুরোধে লোকাল বাস গানটি গাইতে হলো তাকে। গানটি আজ গাইবেন না বললেও অবশেষে গেয়ে ওঠেন সেই গান। উচ্ছ্বাসে মাতে দর্শক। এই গানের পরেই অনুরোধ আসে 'পাঙ্খা' গানের। মমতাজ বললেন, সরকার যেভাবে বিদ্যুতের উন্নয়ন করছেন। পাখা হয়তো আর ব্যবহারই হবে না। মানুষ এখন এসি ব্যবহার করে। গ্রাম বাংলার পাঙ্খা হয় তো জাদুঘরেরই চলে যাবে। এরপর গানটি গাইলেন তিনি। দর্শক মাতিয়ে শেষ করলেন তার পরিবেশনা। পর্দা নামলো দ্বিতীয় দিনের ফোক ফেস্টের।
 


এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের শিল্পীরা অংশ নেবেন। গান করবেন মোট ১৭৪ জন সংগীতশিল্পী। তিন দিনব্যাপী ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৮’ উৎসবের পর্দা নামবে ১৭ নভেম্বর। ২০১৫ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। সাফল্যের ধারা অব্যাহত রাখতেই চতুর্থবারের মতো সান ফাউন্ডেশন ‘আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’এর আয়োজন করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৮/রাহাত

Walton Laptop
 
     
Marcel
Walton AC