ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পল্লী সড়ক সংস্কারে অর্থায়ন করবে এডিবি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৬, ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পল্লী সড়ক সংস্কারে অর্থায়ন করবে এডিবি

নিজস্ব প্রতিবেদক : ২০১৭ সালের বন্যায় চলাচলের অযোগ্য হয়ে যাওয়া দেশের অর্ধেক জেলার পল্লী সড়ক সংস্কারে ৩ হাজার ৬৬৭ কোটি ৪২ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার।

রোববার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও এডিবির পক্ষে সংস্থার ঢাকা আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেন।

এ সময় এলজিইডির সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার আলী আকতার হোসেন জানান, চুক্তির আওতায় দেওয়া অর্থ সফল ব্যবহারের মাধ্যমে পরবর্তী সময়ে চুক্তি করবে এডিবি।

তিনি জানান, ২০১৭ সালের বন্যায় চলাচলের অযোগ্য হয়ে যাওয়া ২১ জেলার পল্লী এলাকার সড়কগুলো সংস্কারের আওতায় আসছে। সংস্কার করা হবে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত ১৩ জেলার সড়ক। অগ্রাধিকার ভিত্তিতে দেশের অর্ধেক জেলার পল্লী সড়ক সংস্কারে নেওয়া হয়েছে ৩ হাজার ৬৬৭ কোটি ৪২ লাখ টাকার প্রকল্প। এতে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ হাজার ১৭২ কোটি ১৩ লাখ টাকা ব্যয় হবে। অবশিষ্ট ২ হাজার ৪৯৫ কোটি ২৯ লাখ টাকা বিদেশি ঋণ হিসেবে দেবে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

প্রথম ধাপে এ বিষয়ে সরকারের সঙ্গে ২০ কোটি ডলারের বা ১ হাজার ৬০০ কোটি টাকার ঋণচুক্তি করেছে সংস্থাটি। এর মধ্যে ১০ কোটি ডলার সহজ শর্তে ও অবশিষ্ট ১০ কোটি ডলার তুলনামূলক কঠিন শর্তে ছাড় করবে এডিবি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ বলেন, ‘সরকারের নির্বাচনী ইশতেহার হচ্ছে গ্রামকে শহর বানানো। এ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সেটি পূরণে সহায়ক হবে। সেই সঙ্গে এসডিজি এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন এবং বর্মসংস্থান বাড়াতে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘২০১৮ সালে বাংলাদেশকে ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে যা বাংলাদেশের এ যাবৎকালের সর্বোচ্চ এবং এডিবির সদস্য দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সহায়তা।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, দেশের পাঁচ বিভাগের ৩৪ জেলার মোট ১৮০টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়নের কাজ হবে। এর ২ হাজার ২১০ কিলোমিটার উপজেলা সড়ক সংস্কার করা হবে। সংস্কারের আওতায় আসবে ৪৯৫ কিলোমিটার ইউনিয়ন সড়ক। বৃক্ষরোপণ করা হবে ২৫০ কিলোমিটার সড়কে। ২০২৩ সালের মধ্যে এর কাজ শেষ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

উৎপাদনশীল কৃষি এলাকায় উচ্চ আয় সৃষ্টি ও আর্থ-সামাজিক কেন্দ্রে যাতায়াত সুগম করতে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে সংযোগ উন্নয়ন, সড়ক অবকাঠামো জলবায়ু সহিষ্ণু এবং আবহাওয়া উপযোগী করতে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। এর কাজ শেষ হলে ৫ কোটি ১৫ লাখ কৃষি নির্ভর মানুষ সুফল পাবে বলে ধারণা দিয়েছে এডিবি।

সংস্থার নমনীয় ঋণ দান তহবিল অরডিনারি ক্যাপিটাল রিসোর্স (ওসিআর-কনসেশনাল) থেকে ১০ কোটি ডলার দেবে সংস্থাটি। এ ঋণের সুদের হার ধরা হয়েছে ২ শতাংশ। তুলনামূলক কঠিন শর্তের ওসিআর রেগুলার থেকে আসবে ১০ কোটি ডলার। লন্ডন আন্ত ব্যাংক অফার রেটের (লাইবর) সঙ্গে এ ঋণে আরও দশমিক ৬ শতাংশ সুদ ধার্য করা হয়েছে।

প্রকল্পের আওতায় ৩৪ জেলা নির্ধারণে ২০১৭ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাকে প্রাধান্য দেওয়া হয়েছে বলে জানিয়েছে এডিবি। জনসংখ্যার পরিমাণ, কৃষির সম্ভাবনা, কৃষি ফার্মের সংখ্যা ও অর্থনৈতিক সম্ভাবনাকে প্রাধান্য দিয়ে প্রকল্পের আওতায় সড়ক নির্বাচন করা হয়েছে। এ সব সড়কে বিভিন্ন ট্রাফিক চিহ্ন, পাহারা চৌকি, স্পিড ব্রেকার বানানোর উদ্যোগও থাকবে। কাজ শেষে পাঁচ বছর নিয়মিত রক্ষণাবেক্ষণের শর্তে এ সব সড়ক নির্মাণ করা হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়