ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রামে জিয়া স্মৃতি জাদুঘরের নামফলক মোচন ছাত্র ফোরামের

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১২ ২:৪৮:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১২ ৯:৪২:০১ পিএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামের কোতোয়ালি থানার সার্কিট হাউজ সংলগ্ন পুরাতন সার্কিট হাউজে অবস্থিত জিয়া স্মৃতি জাদুঘরের নামফলক মুছে দিয়েছে ছাত্র ফোরাম নামের একটি সংগঠন।

মঙ্গলবার দুপুরের দিকে জিয়া স্মৃতি জাদুঘরের সামনে এই জাদুঘরের নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধ জাদুঘর করার দাবিতে মানববন্ধন কর্মসূচি থেকে এই নামফলক মুছে দেওয়া হয়। এর আগে সোমবার ঢাকায় মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে চট্টগ্রামের জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধ জাদুঘর করার প্রস্তাব উপস্থাপন করেন চট্টগ্রামের সাংসদ ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মঙ্গলবার দুপুরের দিকে কাজীর দেউরী সার্কিট হাউজের সামনে জিয়া স্মৃতি জাদুঘরের নাম বদলে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করার দাবিতে মানববন্ধন করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্র ফোরাম, চট্টগ্রাম মহানগর। সংগঠনের সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাবেক কার্যকরী সদস্য আব্দুর রহিম শামীমের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহসম্পাদক রাহুল দাশের সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন নগর ছাত্রলীগের সহসভাপতি একরামুল হক রাসেল, কার্যকরী সদস্য কামরুল হুদা পাবেল, মোশরাফুল হক পাবদাশ, ইমরান আহমেদ শাওন প্রমুখ।

বক্তারা জানান, এই ভবনের সাথে চট্টগ্রামের মুক্তিযুদ্ধের স্মৃতিজড়িত। তাই এই জাদুঘরকে আগামী ২৬ শে মার্চের আগে ‘মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর’ এ রূপান্তর করার দাবি জানান তারা।

মানববন্ধন শেষে নেতা-কর্মীরা কালো কালি দিয়ে জিয়া স্মৃতি জাদুঘরের নামফলক মুছে দেন।

প্রসঙ্গত, চট্টগ্রামের পুরাতন এই সার্কিট হাউজে ১৯৮১ সালে একদল সেনাসদস্যের ব্রাশ ফায়ারে নিহত হন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। এর পর ১৯৯৩ সালে এই সার্কিট হাউজকে জিয়া স্মৃতি জাদুঘর হিসেবে রূপান্তর করা হয়।

 

 

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১২ ফেব্রুয়ারি ২০১৯/রেজাউল/সাইফুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge