ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘সাংস্কৃতিক শিক্ষায় ডানা মেলুক শিকড়’

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৪ ১০:৪৪:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৪ ১০:৪৪:৩৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : ‘সাংস্কৃতিক শিক্ষায় ডানা মেলুক শিকড়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার এক ব্যতিক্রমধর্মী উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।

এতে সহযোগিতা করেছে উত্তরণ ফাউন্ডেশন। ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানের অন্যতম প্রধান আকর্ষণ ছিল রিথিং বাংলাদেশের পরিকল্পনায় হিজড়া সম্প্রদায়ের সংগীত ও নৃত্য পরিবেশনা।

এছাড়াও দিনব্যাপী অনুষ্ঠানে বিভাগীয় শিক্ষার্থীদের পরিবেশনায় গীত ও নৃত্য এবং লোকগানের দল মাঠের বাঁশির সংগীত পরিবেশনা থাকে। সকাল থেকে চলে এ অনুষ্ঠান। এরপর খৈ-মুড়ি-পান্তা ভোজ চলে। ভোজন শেষে কয়েকজন হিজড়া সংগীত ও নৃত্য পরিবেশন করে।

এরপর থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আহমেদুল কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উত্তরণ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও পুলিশের ডিআইজি হাবিবুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ও নাট্য ব্যক্তিত্ব ইসরাফিল শাহীন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির প্রমুখ।

বিভাগের শিক্ষার্থীরা বৈশাখী গীত ও নৃত্য পরিবেশন করে। অনুষ্ঠানটি অবহমান বাংলার ঐতিহ্যবাহী কাবাডি খেলার মধ্যদিয়ে শেষ হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৪ এপ্রিল ২০১৯/ইয়ামিন/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge