ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

চলচ্চিত্র নিয়ে জাজের নতুন উদ্যোগ

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৭ ২:৩৭:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৮ ৮:১৫:১১ এএম
Walton AC

বিনোদন প্রতিবেদক : ঢাকাই চলচ্চিত্র দিনে দিনে সিনেমা শূন্য হয়ে পড়ছে। প্রত্যেক বছরই সিনেমা নির্মাণ সংখ্যা কমে যাচ্ছে। স্বাভাবিক কারণেই সিনেমা হলগুলো বন্ধের উপক্রম। কিছুদিন আগে হল মালিকরা নতুন সিনেমা না থাকায় ও কিছু দাবি নিয়ে প্রেক্ষাগৃহ বন্ধের ঘোষণা দেন।

অন্যদিকে প্রযোজক ও পরিচালকরা অভিযোগ করে আসছে সিনেমা মুক্তি দিতে অনেক টাকা খরচ করতে হয়। যে কারণে সিনেমা প্রযোজনায় আগ্রহ হারাচ্ছেন তারা। এসব বিষয় বিবেচনা করে দেশের স্বনামধন্য প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া নতুন কিছু পদক্ষেপ নিয়েছে।

এ বিষয়ে জাজ মাল্টিমিডিয়ার সিইও মো. আলিম উল্লাহ খোকন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ২০১২ সালে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ঢাকাই চলচ্চিত্রে পা রাখে। ডিজিটাল সিনেমা নির্মাণের পরিকল্পনা করে সে বছরই প্রতিষ্ঠানটি ‘ভালোবাসার রং’ নামে ডিজিটাল সিনেমা নির্মাণ করে। এরপর জিজিটাল প্রজেকশন বসিয়ে দেশের কিছু হল ডিজিটাল করে সিনেমা মুক্তি দেয়। বতর্মানে ৩১০টি প্রেক্ষাগৃহে প্রতিষ্ঠানটির প্রজেকশন রয়েছে। এছাড়া ২১টি প্রেক্ষাগৃহ নতুন করে চালু করে জাজ।

অতীতের সাফল্যের ধারা অব্যাহত রেখে বর্তমানে ৩৩০টি প্রেক্ষাগৃহে প্রজেকশন মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। প্রেক্ষাগৃহের সংখ্যা বৃদ্ধি পেলে আরো প্রজেকশন বসানোর জন্যও প্রস্তুত জাজ। সিনেমা মুক্তির জন্য সফটওয়্যার আরো আধুনিক ও সময়োপযোগী করা হয়েছে। এছাড়া চলচ্চিত্র প্রযোজকদের সিনেমা প্রযোজনা করায় উদ্বুদ্ধ করার জন্য ভিপিএফ বিল যৌক্তিকভাবে কমানো হয়েছে। এছাড়া সিনেমা হলের সার্ভার, প্রজেক্টর ও সাউন্ড সিস্টেমের ভাড়া ফ্রি করে দেয়া হয়েছে। সিনেমা হলগুলোতে সহযোগিতা করতে দক্ষ জনবল নেয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত এ পর্যন্ত ৪০টি সিনেমা মুক্তি পেয়েছে। আগামী ঈদুল ফিতরে এই প্রযোজনা প্রতিষ্ঠানের ‘বেপরোয়া’ সিনেমাটি সারা দেশে মুক্তি পাবে। ‘শনিবার বিকেল’ সিনেমাটি মুক্তির প্রক্রিয়াধীন। সিনেমা শূন্য প্রেক্ষাগৃহ বাঁচাতে ভারত থেকে ৪টি সিনেমা আমদানির প্রক্রিয়া চলছে। এছাড়া জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় নতুন ৪টি সিনেমা নির্মাণ করা হবে। সিনেমাগুলোতে সিয়াম, পূজা, রোশান, নুসরাত ফারিয়া এবং ভারতীয় নায়ক-নায়িকাদের অভিনয় করার সম্ভাবনা রয়েছে। ‘জ্বীন’ এবং শিশুতোষ সিনেমা ‘জি পি এস ট্রাকার’-এর প্রি-প্রোডাকশনের কাজ চলছে। এটি আন্তর্জাতিকভাবে মুক্তি দেয়া হবে। তাছাড়া যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণের জন্য ভারতের সঙ্গে আলোচনা করছে প্রতিষ্ঠানটি।




রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৯/রাহাত/শান্ত 

Walton AC
     
Walton AC
Marcel Fridge