ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাশিয়ায় পুরস্কৃত ফারুকীর ‘শনিবার বিকেল’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ২৫ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাশিয়ায় পুরস্কৃত ফারুকীর ‘শনিবার বিকেল’

বিনোদন প্রতিবেদক : জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘স্যাটারডে আফটারনুন’ নামে সিনেমা। যার বাংলা নাম ‘শনিবার বিকেল’। সিনেমাটির নির্মাণ কাজ শেষ হয়েছে বছর খানেক আগেই। হলি আর্টিজানের ঘটনা নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল এবং ট্যানডেম প্রোডাকশন প্রযোজিত সিনেমাটি ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়ছে। গতকাল বুধবার উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় সিনেমাটি। এতে দুটি ইন্ডিপেন্ডেন্ট ক্রিটিক জুরি পুরস্কার জিতেছে সিনেমাটি।



এ প্রসঙ্গে ফারুকী বলেন, ‘বড় ফেস্টিভ্যালগুলোর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান সাধারণত দুটি স্লটে হয়ে থাকে। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ইন্ডিপেন্ডেন্ট ক্রিটিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি ছিল আজ সকালে। আর এখানেই আমাদের ‘শনিবার বিকেল’ দুটি পুরস্কার অর্জন করে। ইন্ডিপেন্ডেন্ট ক্রিটিক অ্যাওয়ার্ডে ‘শনিবার বিকেল’ রাশিয়ান ফেডারেশন ফিল্ম ক্রিটিকস জুরি পুরস্কার এবং কমারসান্ট পুরস্কার জিতে নিয়েছে। এটা আমাদের ‘শনিবার বিকেল’ টিমের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। কারণ এটিই আমাদের প্রথম স্বীকৃতি।’

মোস্তফা সরয়ার ফারুকী, নুসরাত ইমরোজ তিশা ও জাহিদ হাসান মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উপস্থিত আছেন। আজ এ উৎসবের সমাপনী দিন। আগামীকাল শুক্রবার (২৬ এপ্রিল) তারা দেশে ফিরবেন বলে জানা যায়। গত ১৮ এপ্রিল পর্দা উঠে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উৎসবের মূল পুরস্কার ‘গোল্ডেন সেইন্ট জর্জ’-এর জন্য লড়েছে মোট ১৩টি সিনেমা। এর মধ্যে নির্বাচিত হয়েছে পাঁচটি সিনেমা।



‘শনিবার বিকেল’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে। সিনেমাটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। যিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমাটির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।

‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল। ‘শনিবার বিকেল’ সিনেমাটি প্রযোজনা করেছেন আব্দুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী এবং আনা কাচকো।




রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়