ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতের বিপক্ষে দাপুটে জয় নিউজিল্যান্ডের

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ২৫ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের বিপক্ষে দাপুটে জয় নিউজিল্যান্ডের

ক্রীড়া ডেস্ক: বল হাতে শুরুতে ট্রেন্ট বোল্ট ও জেমি নিশামদের তান্ডবে দলীয় দুইশর আগে অলআউট হয় ভারত। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলরদের দুর্দান্ত ব্যাটিংয়ে সহজে লক্ষ্যে পৌঁছে নিউজিল্যান্ড। তাতে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে বিরাট কোহলির দলের বিপক্ষে দাপুটে জয় পায় কিউইরা।

লন্ডনের কেনিংটন ওভালে টস জিতে আগে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ১৭৯ রানের বেশি করতে পারেনি ভারত। জবাবে ৩৭.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌছে যায় নিউজিল্যান্ড। নিজেদের অসাধারণ বোলিং অস্ত্রকে কাজে লাগিয়ে প্রথম প্রস্তুতি ম্যাচে ৬ উইকেটে জয় পেল কিউইরা।

শুরুতে ব্যাট করতে নেমে বোল্টের বোলিং তোপের শিকার হয় ভারত। বোল্ট তার প্রথম তিন ওভারে রোহিত শর্মা (২), শিখর ধাওয়ান (২) ও লোকেশ রাহুলকে (৬) মাঠ ছাড়া করেন। এই ধস থামাতে পারেননি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ১৮ রান করে কলিন ডি গ্র্যান্ডহোমের শিকার হন তিনি।

এমন বিপর্যয়ের মুহূর্তে ৩৯ রানে ৪ উইকেট হারানো ভারতকে পথে ফিরিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টাই করেছিলেন হার্দিক পান্ডিয়া। তাকে ফিরিয়ে ৩৮ রানের জুটি ভেঙে মিডল অর্ডারে ভাঙন ধরান জিমি নিশাম। ৩০ রানে আউট হন পান্ডিয়া। তবে দলে অন্যদের ব্যর্থতার দিনে কিছুটা প্রতিরোধ গড়ে তোলোন রবীন্দ্র জাদেজা। তার কাছ থেকে হাফ সেঞ্চুরি না আসলে আরও আগেই শেষ হয়ে যেতে ভারতের ইনিংস। 

দলীয় ১১৫ রানে ৮ উইকেট হারানো ভারত প্রতিরোধ গড়ে জাদেজা ও কুলদীপ যাদবের ৬২ রানের ইনিংস সেরা জুটিতে। তারপরও দুজনে মিলে দলীয় স্কোর দুইশর ঘরে নিতে পারেননি। জাদেজা ৫৪ রানে আউট হলে বোল্ট তার চতুর্থ ও দলের শেষ শিকার বানান কুলদীপকে (১৯)।

আগুণে বোলিংয়ে মাত্র ৬.২ ওভারে ১ মেডেনসহ ৩৩ রান দিয়ে নেন ৪ উইকেট। তিন উইকেট পান নিশাম। একটি করে নেন গ্র্যান্ডহোম, টিম সাউদি ও লকি ফার্গুসন।

১৮০ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা খুব ভালো হয়নি নিউজিল্যান্ডেরও। ইনিংসের দ্বিতীয় ওভারে কলিন মুনরোর (৪) বিদায়ে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি বিচ্ছিন্ন হয়। আরেক ওপেনার মার্টিন গাপটিল ২২ রান করে আউট হন। তবে কেন উইলিয়ামসন ও রস টেলরের একশ ছাড়ানো জুটিতে সহজ জয়ের পথে ছুটতে থাকে কিউইরা। দুজনেই হাফসেঞ্চুরি করেন। উইলিয়ামসন ৬৭ রানে আউট হন ৮৭ বলে ৬ চার ও ১ ছয় মেরে। তার সঙ্গে ৭৫ বলে ৮টি চারে ৭১ রানের ইনিংস খেলেন রস টেলর।

বল হাতে ভারতের হয়ে যুভেন্দ্র চাহাল, জাদেজা, জসপ্রিত বুমরাহ ও পান্ডিয়া একটি করে উইকেট নেন ।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়