ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লক্ষ্যের পথে স্থির বাংলাদেশ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৮, ৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লক্ষ্যের পথে স্থির বাংলাদেশ

লন্ডন থেকে ক্রীড়া প্রতিবেদক: কল্পনাতীত জয়ে বিশ্বকাপ শুরুর পর ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ বাংলাদেশ শিবিরের।

দক্ষিণ আফ্রিকার ওয়ার্ল্ডক্লাস বোলিং আক্রমণের বিপক্ষে নিজেদের ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রানের পর আক্রমণাত্মক বোলিংয়ে প্রোটিয়াদের ব্যাটিং দারুণভাবে সামলে নেয় বাংলাদেশ। ফলে সাফল্যের খাতায় যোগ হয় অবিস্মরণীয় জয়। যে জয়ে উৎসব করেছে ১৬ কোটি। বিশ্বকাপের ১৫ স্বপ্ন সারথিদের একটাই স্বপ্ন, বিশ্বকাপের দ্বাদশ আসরে বাংলাদেশকে সেমিফাইনালে নিয়ে যাওয়া। সেখানে যেতে হলে জিততে হবে আরও ম্যাচ। প্রত্যাশিত জয়গুলোর পাশাপাশি হারাতে হবে বড় দলকে।

সেই লক্ষ্যের পথে স্থির আছে বাংলাদেশ। বাংলাদেশ চোখ রাঙানি দিচ্ছে নিউজিল্যান্ডকে। আজই তাদের বিপক্ষে ওভালে মুখোমুখি হবে টিম বাংলাদেশ। প্রথম ম্যাচের পর বাংলাদেশ জিততে চায় আজও। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের পর উড়ছে না বাংলাদেশ। নিউজিল্যান্ডকে শক্ত প্রতিপক্ষ ভেবে সমীহ করছে দল।

‘প্রথমত, দক্ষিণ আফ্রিকার মতো বড় দলকে হারানোয় আমরা বেশ খুশি। বিশ্বের প্রত্যেকে এখন জানে যে আমরা বিশ্বকাপে একটি ম্যাচ জিতেছি। আমাদের এখনও আটটি ম্যাচ বাকি। আমাদেরকে সেগুলোতে মনোযোগ দিতে হবে। যেই জয়টি পেয়েছি সেটা ওয়ানডে ক্রিকেটে আরেকটি জয়। ওখান থেকে আজকের ম্যাচে আত্মবিশ্বাস ছাড়া আর কিছুই নেওয়ার নেই। হয়তো দেশে বসে যারা খেলা দেখছে তারা খুব খুশি। কিন্তু আমাদের সামনে তাকিয়ে।’

‘আমরা কোচিং স্টাফ সবাই জানি, বড় দলের বিপক্ষে কঠিন লড়াই করেই ম্যাচ জিততে হয়। নিউজিল্যান্ড তেমনই একটি দল। গত শীতে আমরা তাদের থেকে ভালো লজ্জা পেয়েছি। আশা করছি এবার আমরা জায়গায় থাকবে। আমরা এখন ভালো অবস্থায় আছে। ওদের বিপক্ষে কঠিন লড়াই করতে মুখিয়ে আছি।’ - বলেছেন স্টিভ রোডস।

বড় দলগুলো বলতে যাদেরকে বুঝায় তাদের মধ্যে শুধু নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সাফল্য দুই অঙ্কে পৌঁছেছে। ৩৪ ম্যাচে ১০ জয় কিউইদের বিপক্ষে। যদিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় আছে ১৪টি। তবে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এগিয়ে থাকায় ওয়েস্ট ইন্ডিজকে হিসেবে আসছে না। এমন দলের বিপক্ষে বিশ্বকাপে এখন পর্যন্ত ৪ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ১৯৯৯ থেকে ২০১৫, চার ম্যাচেই নিউজিল্যান্ড জিতেছে। এবার ফল পরিবর্তন হবে কিনা তা অজানা। তবে বাংলাদেশকে আত্মবিশ্বাস জোগাবে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ।

‘অবশ্যই। ওটা আমাদের সেরা মুহূর্তের একটি। এরকম ভালো মুহূর্ত আমাদের ছেলেদের আত্মবিশ্বাস বাড়াবে। হয়তো সেরকম একটি দিন আবার কাল (বুধবার) ফিরে আসতে পারে। ওই ম্যাচে খেলা একাধিক খেলোয়াড় এ দলে আছে। তারা তাদের ভালো লাগার মুহূর্ত বাকিদের সঙ্গে ভাগাভাগি করতে পারবে।’ - বলেছেন রোডস। বৈশ্বিক কোনো টুর্নামেন্টে সেবারই প্রথম নিউজিলান্ডকে হারিয়েছিল বাংলাদেশ।

নিউজিল্যান্ডকে হারানোর সুখস্মৃতিগুলো বাংলাদেশকে আত্মবিশ্বাসী করলেও তাদেরকে হাল্কাভাবে নিচ্ছেন না রোডস।

‘ম্যাশ ও তার দলের প্রথম ম্যাচটি ভালো হয়েছে। নির্দিষ্ট দিনে আমাদের পক্ষে ফল আসতেই পারে। আপনারা জানেন, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সব সময়ই কঠিন দল। একটা জিতে আমরা উতরে গেছি। এখন সামনে আরেকটি। তাই আমাদের লক্ষ্য স্থির।  আমরা একটা একটা ম্যাচ ধরে ধরে এগিয়ে যেতে চাই। আমাদের বোর্ডে একটি মাত্র রাইট টিক পড়েছে। আমাদের লক্ষ্যের পথে পৌঁছতে আরও কয়েকটি রাইট টিকের প্রয়োজন। তাই প্রতিটি ম্যাচে আমাদের লক্ষ্য স্থির থাকবে।’ - যোগ করেন রোডস।




রাইজিংবিডি/লন্ডন/৫ জুন ২০১৯/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়