ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

উচ্চমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে ইরান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৪, ১১ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উচ্চমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : উচ্চমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পথে ফিরে যাওয়ার যে হুমকি ইরান দিয়েছিল সে অনুযায়ী কাজ শুরু করেছে দেশটি। সোমবার আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) এ কথা জানিয়েছে।

আইএইএ প্রধান ইউকিয়া আমানো বলেছেন, ইরান এখন আগের তুলনাায় আরো বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। তবে এ সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ কখন পরমাণু চুক্তিতে উল্লেখিত সীমা অতিক্রম করবে তা স্পষ্ট করা হয়নি।

তিনি বলেন,‘হ্যাঁ, উৎপাদনের হার বাড়ছে।’

গত মাসে ইরান বলেছিল, তারা পরমাণু চুক্তি মেনে চলছে। তবে তারা চারগুণ বেশি হারে ইউরেনিয়াম সমৃদ্ধ শুরু করবে বলে হুমকি দিয়েছিল।

২০১৫ সালের  পরমাণু চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই  ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালসহ নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি।তবে পরমাণু চুক্তিতে স্বাক্ষর করা ইউরোপীয় দেশগুলো এখনো ট্রাম্পের পথে না হেঁটে চুক্তিটি সমর্থন করছে। সর্বশেষ গত মাসে বেশ কয়েকটি ইস্যুতে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাকযুদ্ধ চলছে।

এরই মধ্যে সোমবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস ইরান সফর করেছেন। ওয়াশিংটন-তেহরান বাকযুদ্ধের পর মাসই প্রথম শীর্ষ পশ্চিমা কর্মকর্তা যিনি ইরান সফর করছেন।

সোমবার সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এই অঞ্চলের পরিস্থিতি উচ্চমাত্রায় বিস্ফোরোন্মুখ ও চরম গুরুতর। বিদ্যমান বিপজ্জনক উত্তেজনা শেষ পর্যন্ত সামরিক উত্তেজনার দিকেও নিয়ে যেতে পারে।’



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়