ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সপ্তাহে তিন দিন কাজের পক্ষে নতুন মডেল

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ৪ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সপ্তাহে তিন দিন কাজের পক্ষে নতুন মডেল

একটি প্রতিষ্ঠানে কাজে ব্যস্ত কর্মীরা (ছবি : সংগৃহীত)

ডেস্ক রিপোর্ট : কোটি কোটি কর্মক্ষম কর্মীর হাত ধরে এগিয়ে চলেছে বিশ্ব। বিশ্বের যা কিছু উন্নয়ন পরিকল্পনা, তা বাস্তবায়নের অগ্রভাগে থাকেন শ্রমজীবী মানুষ অর্থাৎ কর্মীরা।

এসব শ্রমজীবী মানুষের অধিকাংশ বেসরকারি খাতে শ্রম বিনিয়োগ করে থাকেন। দেশ ভেদে শ্রম বিনিয়োগ ও বণ্টনে রয়েছে ভিন্নতা। কোনো কোনো দেশে সপ্তাহে ছয় দিন আবার কোনো দেশে সপ্তাহে পাঁচ দিন আট ঘণ্টা করে কাজ করতে হয় কর্মীদের।

কিন্তু বিশ্বের কয়েকজন শীর্ষ ধনী ও সফল ব্যবসায়ী বলছেন, সপ্তাহে তিন দিন কাজ করেই কর্মীরা পূর্ণ কর্মদক্ষতা দেখাতে পারেন। অবশ্য এ জন্য সপ্তাহে তিন দিন ১১ ঘণ্টা করে কাজ করতে হবে। সপ্তাহের বাকি চার দিন কর্মীরা ছুটিতে থাকবেন।

মেক্সিকোর বিলিয়োনিয়ার ও বর্তমানে বিশ্বের দ্বিতীয় ধনী কার্লোস স্লিম এবং ব্রিটেনের অন্যতম সেরা ব্যবসায়ী রিচার্ড ব্রানসন এমন একটি ‘সাপ্তাহিক কর্ম মডেল’ বিশ্বের সামনে আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করতে যাচ্ছেন। তাদের মডেলে সপ্তাহে পাঁচ দিন আট ঘণ্টা করে মোট ৪০ ঘণ্টা (৫*৮ = ৪০) কাজ করলে একজন কর্মী যে পরিমাণ কর্মদক্ষতা প্রয়োগ করতে পারেন তার চেয়ে সপ্তাহে তিন দিন ১১ ঘণ্টা করে মোট ৩৩ ঘণ্টা (৩*১১ = ৩৩) কাজ করে বেশি কর্মদক্ষতা প্রয়োগ করতে পারেন। এতে উৎপাদনশীলতাও বাড়বে বলে তাদের ধারণা।

স্লিম ও ব্রানসনের এ কর্ম মডেল উন্নয়নশীল বিশ্বের জন্য কতটা সফলতা বয়ে আনতে পারবে তা নিয়ে এরই মধ্যে বিতর্ক শুরু হয়েছে। যেমন ভারতের মাবনসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞরা বলেছেন, তাদের দেশ এ ধরনের মডেলের জন্য এখনো প্রস্তুত নয়। উন্নত বিশ্বেও এ নিয়ে পক্ষে-বিপক্ষে বিতর্ক চলছে। তবে পশ্চিমা উন্নত দেশগুলোতে এ মডেল সফল হতে পারে বলে কেউ কেউ ধারণা করছেন।  

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।


রাইজিংবিডি/ঢাকা/৪ আগস্ট ২০১৪/রাসেল পারভেজ   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়