ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ১ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক প্রতিবেদক : প্রথমবারের মতো গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড ফর এক্সপোর্ট-ওরিয়েন্ট টেক্সটাইল অ্যান্ড টেক্সটাইল প্রোডাক্টস অ্যান্ড লেদার ম্যানুফেকচারিং ইন্ডাস্ট্রিসের আওতায় কয়েকটি ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ব্যাংক।

 

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

 

চুক্তি স্বাক্ষরকারী ব্যাংকগুলো হলো- ইস্টার্ন ব্যাংক লি., যমুনা ব্যাংক লি., মার্কেন্টাইল ব্যাংক লি., প্রাইম ব্যাংক লি., শাহজালাল ইসলামী ব্যাংক লি. ও সাউথইস্ট ব্যাংক লি.।

 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস. কে. সুর চৌধুরী বলেন, অচিরেই যোগ্যতাসম্পন্ন অন্যান্য ব্যাংকের সঙ্গেও অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর হবে। এর ফলে অংশগ্রহণকারী ব্যাংকগুলো দীর্ঘমেয়াদি এই তহবিল যথাযথভাবে ব্যবহার করে শিল্প খাতের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি রপ্তানি খাতের পূর্ণমাত্রার সম্প্রসারণ ঘটাতে সক্ষম হবে। তবে এই উন্নয়ন প্রচেষ্টায় যাতে পরিবেশগত কোনো ঝুঁকির সৃষ্টি না হয় সেদিকে কঠোর নজর রাখতে হবে।

 

দেশজ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নের এই প্রচেষ্টায় দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বৃদ্ধি ত্বরান্বিত হবে বলেও আশা প্রকাশ করেন ডেপুটি গভর্নর।

 

এস. কে. সুর বলেন, টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস্ এবং লেদার বাংলাদেশের শীর্ষ রপ্তানিমুখী খাতগুলোর অন্যতম। অপরদিকে এ দুটি খাত পরিবেশগত ও সামাজিক ঝুঁকি বিবেচনায় সংবেদনশীল উৎপাদনশীল খাত হিসেবে বিবেচিত। বিগত দেড় দশকেরও বেশি সময় ধরে সারাবিশ্বেই ব্যবসায় চর্চার মধ্যে পরিবেশ ও সামাজিক উপাদানগুলোর সক্রিয় বিবেচনা বিজনেজ ব্র্যান্ডের অন্যতম নিয়ামক হিসেবে পরিগণিত হয়।

 

অংশগ্রহণকারী ব্যাংকগুলোকে তাদের সর্বাত্মক প্রচেষ্টার মাধ্যমে সঠিক বিনিয়োগকারী চিহ্নিতপূর্বক এ তহবিল সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশজ উন্নয়নে সক্রিয় ভূমিকা পালনেরও আহ্বান জানান ডেপুটি গভর্নর।

 

বাংলাদেশ ব্যাংকের সাস্টেইনেবল ফাইনান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস, ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ সংশ্লিষ্ট ব্যাংকের প্রধান নির্বাহী ও  ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ ডিসেম্বের ২০১৬/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়