ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মানুষের অমানবিক কাজে নাব্য হারাচ্ছে নদী

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ২৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানুষের অমানবিক কাজে নাব্য হারাচ্ছে নদী

নিজস্ব প্রতিবেদক : মানুষের অমানবিক কাজে নদী হারাচ্ছে নাব্য। ফলে কমে যাচ্ছে নদীর সংখ্যা। এর সঙ্গে যুক্ত হচ্ছে জলবায়ু পরিবর্তনের প্রভাব।

দেশের উপকূলীয় এলাকার মানুষ ও বিশেষজ্ঞরা তাই বলছেন, বর্তমান পরিস্থিতির উন্নতি না হলে নদীর পরিস্থিতি দিন দিন খারাপ হবে। যার প্রভাব পড়বে জীবনযাত্রায়।

বৃহস্পতিবার অ্যাকশনএইড বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘জল ও জনতন্ত্র’ শীর্ষক সম্মেলনের দ্বিতীয় দিনে বক্তারা এসব মন্তব্য করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

অনুষ্ঠানে অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, ‘নদীকে বাঁচাতে সবাইকে উদ্যোগী হতে হবে। তাই জল ও জনতন্ত্র বিষয়টি একটি চিন্তাধারায় সামনে নিয়ে এসেছি আমরা। যার মূল লক্ষ্য জনসাধারণকে নদীর উন্নয়ন প্রক্রিয়ায় যুক্ত করা। এরই ধারাবাহিক একটি উদ্যোগ পানি জাদুঘর। যার মাধ্যমে পানি ও নদী নিয়ে মানুষ নদীর ইতিহাস-ঐতিহ্য জানতে পারছে।’

সভাপতির বক্তব্যে ড. ইমতিয়াজ আহমেদ বলেন, ‘নদীর ইতিহাস-ঐতিহ্য আমাদের জানা খুবই প্রয়োজন। তৃণমূলের কাছ থেকে পাওয়া ধারণা ও পরামর্শ কাজে লাগিয়ে নদীকে বাঁচাতে হবে। ভালবাসা বাড়াতে হবে নদীর প্রতি। তাহলেই নদী বাঁচবে।’

এর আগে বুধবার কুয়াকাটায় সম্মেলনের প্রথম দিনে বিশেষজ্ঞরা বলেন, নদী ও পানির অধিকার রক্ষায় বাংলাদেশে এখনও জনঅংশগ্রহণ নিশ্চিত করা যায়নি। আইনের সীমাবদ্ধতা, সাধারণ মানুষের চিন্তা ও মতামতকে কম গুরুত্ব দেওয়ার করণে এই পরিস্থিতি। ফলে দেশের ভেতরে পানির জন্য হাহাকার, দখল ও দূষণ। তাই পানির গণতন্ত্র প্রতিষ্ঠাতেই নদী ও পানির ভবিষ্যৎ বলে মনে করছেন তারা।

উপকূলীয় জনকল্যাণ ফেডারেশনের প্রেসিডেন্ট জয়নাল আবেদিন বলেন, ‘বাঁধ দিয়ে আমরা নদী মেরে ফেলেছি। বাঁধের স্লুইসগেইটগুলো অকেজো হয়ে যাওয়ায় এই অঞ্চল কৃষিকাজের জন্য অনুপযুক্ত হয়ে পড়েছে। এছাড়া মেঘনার মোহনা পর্যন্ত লবণ পানি উঠে আসছে। যেটি কৃষির মারাত্মক ক্ষতি করবে।’

তিনি বলেন, বর্ষা মৌসুমে বৃষ্টির পানি মজুদ রাখার ব্যবস্থা করলে এই এলাকায় মিষ্টি পানির সমস্যা অনেকাংশে দূর হবে, বাঁচবে মানুষের জীবন।

অনুষ্ঠানে তরুণদের প্রতিনিধি হিসেবে ওয়ার্ল্ড ইয়ুথ পার্লামেন্টের ফাউন্ডার এবং সিইও সোহানুর রহমান বলেন, ‘জলের সঙ্গে জীবনের যেমন সম্পর্ক জলের সঙ্গে জীবিকারও ঠিক তেমনই সম্পর্ক। পানি নীতিমালা তৈরিতে তরুণদের অংশগ্রহণ ও মতামত নিতে হবে। পানির সঠিক ব্যবস্থাপনা ও পানির উৎস সংরক্ষণে তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করতেই হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জানুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়