ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তিন দশকের মধ্যে বৃষ্টিবহুল এপ্রিল

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন দশকের মধ্যে বৃষ্টিবহুল এপ্রিল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে গত তিন দশকের মধ্যে চলতি বছরের এপ্রিলে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার আবহাওয়া অধিদপ্তর থেকে জানা যায়, স্বাভাবিকের তুলনায় ২০১৭ সালের ২৩ এপ্রিল পর্যন্ত ১১৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। মাসের বাকি সময়টা আর বৃষ্টি না হলেও স্বাভাবিকের তুলনায় এ মাসে ৬৮ শতাংশ বেশি বৃষ্টি থাকবে।

বাংলাদেশে এপ্রিলে এর চেয়ে বেশি বৃষ্টি হয়েছিল সর্বশেষ ১৯৮৭ সালে। সেটি ছিল স্বাভাবিকের চেয়ে ৭৬ শতাংশ বেশি। এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৫ দশমিক ২৮৬ মিলিমিটার।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, সোমবার থেকে বাংলাদেশের অনেক এলাকায়, বিশেষ করে দক্ষিণাঞ্চলে বৃষ্টি কমে যাবে বলে আশা করা হচ্ছে। তবে সিলেটসহ উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টি কমতে আরো কয়েক দিন সময় লাগবে।

বৈশাখ মাসের এ সময়টাতে যখন প্রখর রোদ থাকার কথা, সেখানে গত কয়েক দিন দেশব্যাপী অস্বাভাবিক বৃষ্টিপাত অনেককেই অবাক করেছে। বৃষ্টির কারণে সবচেয়ে বড় দুর্ভোগে পড়েছে হাওরাঞ্চলের  অধিবাসীরা। মাসের শুরু থেকেই আকস্মিক বন্যার শিকার হয়েছেন তারা।

এ ছাড়াও চট্টগ্রাম শহরে প্রবল বর্ষণ এবং অপর্যাপ্ত পানি নিষ্কাশন ব্যবস্থার কারণে অনেক রাস্তাঘাট ডুবে গেছে।

হঠাৎ এই অস্বাভাবিক বৃষ্টির কারণ ব্যাখ্যা করতে গিয়ে আবহাওয়াবিদ মো. রশিদ বলেন, বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে পশ্চিমা লঘুচাপ দীর্ঘদিন যাবত সক্রিয় থাকায় এবার অসময়ে বেশি বৃষ্টিপাত হচ্ছে। গত মাসেও বৃষ্টিপাত স্বাভাবিকের তুলনায় বেশি ছিল।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়