ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সংকেত তিন বহাল, পাহাড় ধসের শঙ্কা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংকেত তিন বহাল, পাহাড় ধসের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক : সাগরে সৃষ্ট নিম্নচাপটি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে, যা ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়তে পারে।

বন্দরসমূহে তিন নম্বর সতর্কতা সংকেত বহাল রয়েছে। এ ছাড়া দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে। ভারি বর্ষণে পাহাড়ি এলাকায় ভূমি ধসের শঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উড়িষা উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ ভোর ৩টা নাগাদ পুরির নিকট দিয়ে ভারতের উড়িষা উপকূল অতিক্রম করে বর্তমানে স্থল নিম্নচাপ আকারে উড়িষা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ও ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, সক্রিয় মৌসুমি বায়ুর কারণে আজ সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। অতি ভারি বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/ সাওন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়