ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জাবিতে প্রশাসনিক ভবন অবরোধে আন্দোলনকারী শিক্ষার্থীরা

তহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪১, ৩১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবিতে প্রশাসনিক ভবন অবরোধে আন্দোলনকারী শিক্ষার্থীরা

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারসহ চারদফা দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার বেলা সাড়ে ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত অবরোধ কর্মসূচি চলছে। এর আগে আন্দোলনকারীদের প্রশাসনিক ভবন অবরোধের ফলে প্রশাসনিক কার্যক্রম অনেকটায় স্থবির হয়ে পড়েছে। এতে ভবনে ঢুকতে না পেরে সকালে জাবি উপাচার্য, উপ-উপাচার্য সহ অন্যান্যরা বাইরে অবস্থান নেন।

তবে বেলা সাড়ে ১০টার দিকে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ আলোচনার জন্য উপাচার্য, উপ-উপাচার্য ও শিক্ষক সমিতির নেতাদেরকে ভবনে প্রবেশে অনুরোধ করলে আন্দোলনকারীরা ভবনে প্রবেশ করতে দেন। তবে দৃশ্যমান কোনো অগ্রগতি না হলে তারা বের হতে পারবেন না বলে সে সময় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদককে জানিয়ে ভবনে ঢুকতে দেন আন্দোলনকারীরা।

এর আগে সোমবার সকাল সাড়ে ৮টার দিকে ‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ ব্যানারে প্রশাসনিক ভবন অবরোধ করেন আন্দোলনকারীরা। সকাল ৯টার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম আন্দোলনকারীদেরকে অবরোধ প্রত্যাহারের আহ্বান জানালেও অবরোধ কর্মসূচি চালিয়ে যায় শিক্ষার্থীরা।

এ বিষয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম বলেন, ‘আমরা যখন প্রশাসনের আশ্বাসে অনশন প্রত্যাহার করি। তখন তারা কথা রাখেননি। বিভিন্ন আবাসিক হলে ক্ষমতাসীন ছাত্র সংগঠন ও প্রশাসন ছাত্রদেরকে অবরোধ কর্মসূচিতে না আসার জন্য হুমকি দিয়েছে। তা সত্বেও এখানে অবরোধ কর্মসূচি চলছে। শিক্ষকরা এসে অনুরোধ করেছেন, যে তারা আলোচনার জন্য একটু জায়গা চান। তবে দাবি না মানা হলে তারা অবরুদ্ধ হয়ে থাকবেন।’

এদিকে গতকাল রোববার রাতে জাবি রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে আন্দোলনকারী শিক্ষার্থীদেরকে শিক্ষা ও প্রশাসনিক কাজে বিঘ্ন ঘটে এমন কাজ করা থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, মামলা প্রত্যাহারের দাবিতে দীর্ঘদিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।




রাইজিংবিডি/জাবি/৩১ জুলাই ২০১৭/তহিদুল ইসলাম/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়