ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শেষ দিনে বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০০, ১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ দিনে বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক : পচেফস্ট্রুমে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টেস্টের চতুর্থ দিনে স্বাগতিকদের বিপক্ষে জয়ের জন্য ৪২৪ রানের বড় লক্ষ্যে পেয়েছে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ৪৯ রানে দিন শেষ করেছে মুশফিকুর রহিমের দল। শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৭৫ রান। আর দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৭টি উইকেট। 

স্কোর : বাংলাদেশ ৪৯/৩ রান।

দক্ষিণ আফ্রিকা : ৪৯৬/৩ ও ২৪৭/৬।

ব্যাটিং : মুশফিক (১৬)। আউট : ইমরুল (৩২), মুমিনুল ০, তামিম ০। 
 

পচেফস্ট্রুমে আবারও বৃষ্টি : দক্ষিণ আফ্রিকা ইনিংসের সময় একবার বৃষ্টি নেমেছিল। এরপর খেলা শুরু হলেও চা-বিরতির সময় আবার নেমেছে বৃষ্টি। ঢেকে দেওয়া হয়েছে উইকেট ও মাঠের কিছু অংশ। আকাশে ঘন কালো মেঘ। চার পাশ প্রায় অন্ধকার। চা বিরতির পর ঠিক সময়ে খেলা শুরু করা সম্ভব হচ্ছে না।

চা বিরতির আগেই ফিরলেন ইমরুল: ব্যক্তিগত ৬ রানের মাথায় জীবন পেয়েও খুব বেশিদূর এগোতে পারেননি ইমরুল কায়েস। প্রথম ওভারেই তামিম ও মুমিনুলকে হারানোর পর দলের বিপর্যয় সামাল দিতে ভূমিকা রাখতে পারেননি বাংলাদেশি এ ওপেনার। ৪২ বলে ৩২ রান করে কেশব মহারাজের বলে উইকেটরক্ষক কুইন্টন ডি ককের হাতে ক্যাচ দিয়ে বিদায় হন তিনি।

তামিমের পর মুমিনুল : তামিমের আউটের রেশ না কাটতেই মরকেলের প্রথম ওভারেই সাজঘরে ফিরতে হলো টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান মুমিনুল হককে। প্রথম ইনিংসে ব্যাট হাতে কিছুটা দৃঢ়তা দেখালেও এই ইনিংসে এলবিডব্লিউ হয়ে ফিরতে হয়েছে তাকে। মরকেলের ওভারের পঞ্চম বলে এলবিডব্লিউর জোরালো আবেদন উঠলেও বেঁচে যান তিনি। তবে ওভারের শেষ বলে আবারও এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন মুমিনুল। টিভি রিপ্লেতে দেখা গেছে তার বলটি লেগ স্টাম্পের বাইরে দিয়ে চলে যাচ্ছে। কিন্তু রিভিউ না নেওয়ায় সেটি নিয়ে গুঞ্জন চলছে।

শূন্য রানে আউট তামিম: ইনিংসের প্রথম ওভারে মরনে মরকেলের বোলিং তোপে শূন্য রানেই ফিরতে হলো বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান তামিম ইকবালকে। রাউন্ড দা উইকেটে স্টাম্পের বাইরে পড়া মরকেলের বলের অ্যাঙ্গেলটি ঠিকমতো পড়তে পারেননি তামিম। তাই সেটি সরাসরি তামিমের স্টাম্পে আঘাত করে বেলস উড়িয়ে দেয়। ফলে ব্যক্তিগত শূন্য রানেই ফিরতে হয় দেশসেরা এ ওপেনারকে।

ইনিংস ঘোষণা: ৬ উইকেটে ২৪৭ রানে ইনিংস ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে দুর্দান্ত পারফরম্যান্সে পর সব মিলিয়ে বাংলাদেশকে ৪২৪ রানের লক্ষ্য দিতে পেরেছে স্বাগতিকরা।

মুমিনুলের তিন উইকেট: বৃষ্টির পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের তৃতীয় উইকেটটি তুলে নিলেন মুমিনুল। তার এ উইকেটেও উইকেটরক্ষক লিটনের কৃতিত্ব ছিল। মুমিনুলের বলে বিপজ্জনক কুইন্টন ডি কককে স্টাম্পিং করে ফেরালেন লিটন। লেগ স্টাম্প থেকে আরও বেরিয়ে যাওয়া বল ব্যাটে লাগাতে পারেননি এগিয়ে আসা ডি কক। বলটি দারুণ দক্ষতায় ধরে স্টাম্প ভেঙে দেন লিটন।

বৃষ্টির পর ফের মুমিনুলের আঘাত:  ডু প্লেসির পর বাভুমাকেও সেঞ্চুরি হতে দেননি মুমিনুল হক। তার করা ইনিংসের ৫০তম ওভারের শেষ বলে দুর্দান্ত এক ক্যাচে বাভুমাকে সাজঘরে ফেরান উইকেটরক্ষক লিটন কুমার দাস। প্যাডেল সুইপ খেলতে গিয়ে লেগে লিটনের হাতে তালুবন্দি হন বাভুমা। আগে থেকেই পরিস্থিতি বুঝতে পারায় বলের লাইনে গিয়ে ৭১ রান করা বাভুমাকে ক্যাচ তুলে সাজঘরে পাঠান লিটন দাস। 

বৃষ্টিতে খেলা বন্ধ: মুমিনুলের আঘাতের পরের ওভারেই বৃষ্টি হানা দেয়। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের ৪৯.২ ওভারের সময় বৃষ্টি বাড়লে মাঠ ছেড়ে উঠে আসেন খেলোয়াড় ও আম্পায়ররা। বৃষ্টির কারণে খেলা শুরু করতে দেরি হচ্ছে।

ডু প্লেসিকে ফেরালেন মুমিনুল: লাঞ্চের পর মাঠে ফিরেই প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিকে ফেরালেন মুমিনুল হক। ইনিংসের ৪৯তম ওভারের শেষ বলে মুমিনুলের বলে এলবিডব্লিউর শিকার হন ডু প্লেসি। আম্পায়ারের সিদ্ধান্তের বিপরীতে রিভিউ নিয়েও রক্ষা হয়নি তার। ১০১ বল মোকাবিলা করে ৮১ রানে সাজঘরে ফিরতে হয়েছে ডু প্লেসিকে। তাকে ফেরানের মধ্য দিয়ে টেম্বা বাভুমার সঙ্গে ১৪২ রানের চতুর্থ উইকেটের জুটি ভাঙেন মুমিনুল।

প্রথম সেশনে রানের ঝড়: পচেফস্ট্রুমে আজ নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওভার প্রতি প্রায় পাঁচের বেশি রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসের ভালো পুঁজিতে ভর করে দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলে লিড লম্বা করাই এখন তাদের লক্ষ্য। আজ প্রথম সেশনে ২৯.১ ওভারে ১৪৯ রান তুলেছে দলটি। লাঞ্চের পর ব্যাটিংয়ে নেমে দ্রুত চারশ পেরিয়ে হয়তো ইনিংস ঘোষণা দিতে পারে স্বাগতিকরা।

ডু প্লেসির পর বাভুমার ফিফটি: প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে খুব বেশি দূর যাওয়ার সুযোগ হয়নি টেম্বা বাভুমার। ইনিংস ঘোষণা দেওয়ায় ব্যক্তিগত ৩১ রানে অপরাজিত থেকে মাঠে ছাড়তে হয়েছে তাকে। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আজ ফিফটির দেখা পেয়েছেন তিনি। ৭৫ বল মোকাবিলায় ৬টি চারে ৫০ রান পূরণ করে প্রোটিয়া এ ক্রিকেটার।

ডু প্লেসির ফিফটি: আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি করেছেন ফাফ ডু প্লেসি। প্রোটিয়া অধিনায়ক পঞ্চাশ ছুঁয়েছেন ৫৫ বলে। পাঁচটি চারের সঙ্গে হাঁকিয়েছেন একটি ছক্কা।  

তিনশ ছাড়াল লিড: তাসকিন আহমেদের বলে চার হাঁকালেন টেম্বা বাভুমা। তাতে দক্ষিণ আফ্রিকার লিড ছাড়াল তিনশ। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ তখন ৩ উইকেটে ১২৬। লিড ৩০২ রানের। 

বাভুমার ক্যাচ ছাড়লেন ইমরুল: শফিউল ইসলামের শর্ট বল কাট করলেন টেম্বা বাভুমা। দ্রুতই বল চলে গেল পয়েন্টে। কাঁধ বরাবর যাওয়া বলটি ধরতে দুই হাত দিয়েছিলেন ইমরুল। কিন্তু মুহূর্তেই তার আঙুল ফসকে বল বেরিয়ে যায়। ৮ রানে থাকা বাভুমা জীবন পান ইমরুল ক্যাচ মিসে। আঙুলে চোট পেয়ে মাঠ ছাড়েন ইমরুল। মাঠের বাইরে তার বরফ চিকিৎসা চলছে। বাভুমার ক্যাচ ছাড়ার সময় দক্ষিণ আফ্রিকার রান ৭০।

মুস্তাফিজের দ্বিতীয় সাফল্য:  চতুর্থ দিনের শুরুতেই বাংলাদেশকে সাফল্য এনে দিলেন মুস্তাফিজুর রহমান। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হাশিম আমলার উইকেট পেয়েছেন মুস্তাফিজ। অফস্ট্যাম্পের বাইরের বল শট খেলতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ দেন ২৮ রান আমলা। রাউন্ড দ্য উইকেট থেকে আমলাকে আউট করতে কাটার দিয়েছিলেন মুস্তাফিজ। ‘ফাঁদে’ পা দিয়ে আমলা সাজঘরে। আমলার আউটের সময় দক্ষিণ আফ্রিকার রান ৭০। 

আশা-জাগানিয়া বোলিং: প্রথম ইনিংসে বোলিংয়ে বাংলাদেশ ছিল ছন্দহীন। বিবর্ণ বোলিংয়ে প্রোটিয়াদের রান তুলতে বেগ পেতে হয়নি। তবে দ্বিতীয় ইনিংসে শুরু থেকেই লাইন লেন্থ মেনে বোলিং করে যান বোলাররা। ভালো বোলিংয়ে মুস্তাফিজ, শফিউলরা ফিরে পেয়েছে আত্মবিশ্বাস। তৃতীয় দিনের শেষ সেশনের আশা জাগানো বোলিং আজও করতে পারেন কিনা সেটাই দেখার।

কোথায় গিয়ে থামবে দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংসে ১৭৬ রানের লিড পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত ২২০ রানে এগিয়ে স্বাগতিকরা।ফাফ ডু প্লেসির দল কোথায় গিয়ে থামে সেটাই দেখার।

ব্যাটসম্যানদের নিতে হবে দায়িত্ব: পচেফস্ট্রুমের মন্থর এবং নিষ্প্রাণ উইকেট থেকে বোলাররা কোনো সাহায্য পাচ্ছে না। টেস্ট ম্যাচ বাঁচাতে হলে দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানদের বড় ভূমিকা রাখতে হবে। মুশফিক, তামিম, মাহমুদউল্লাহদের খেলতে হবে বড় ইনিংস।




রাইজিংবিডি/ঢাকা/১ অক্টোবর ২০১৭/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়