ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৫, ২২ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

কপ-২৩ জলবায়ু সম্মেলন শুরু আজ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১১-০৬ ৮:২০:১৬ এএম     ||     আপডেট: ২০১৭-১১-০৬ ১১:০২:০৪ এএম

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘ জলবায়ু সম্মেলন কপ-২৩ আজ সোমবার থেকে শুরু হচ্ছে । জার্মানির বন শহরে এ সম্মেলন (জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের অন্তর্গত কার্যক্রম হিসেবে কনফারেন্স অব পার্টিজ বা কপ) অনুষ্ঠিত হবে।

বিশ্বের ১৯৭ দেশের প্রায় ১০ হাজার প্রতিনিধি অংশ নেবে এ সম্মেলনে। ১৭ নভেম্বর পর্যন্ত চলা এই সম্মেলনে বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার উপায় এবং আগের সিদ্ধান্ত নিয়ে আলোচনা হবে। সেই সঙ্গে সরকারগুলো ২০১৮ সালের মধ্যে প্যারিস চুক্তি বাস্তবায়নের রূপরেখা প্রণয়নের যে সময়সীমা নির্ধারণ করেছে এবারের কপ-২৩ সম্মেলনে সে বিষয়ে আলোচনা হবে।

এ বছর বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নেতত্বে ২৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি অংশ নিচ্ছে জলবায়ু নিয়ে বিশ্বের সবচেয়ে বড় এ সম্মেলনে।

গত জলবায়ু সম্মেলন হয়েছিল মরক্কোয়। ওই সম্মেলনে যোগ দিয়েছিল ১৯৬টি দেশের প্রতিনিধি, যার মধ্যে উপস্থিত ছিলেন ৮০টি দেশের সরকার অথবা রাষ্ট্রপ্রধান। ওই সম্মেলনের সিদ্ধান্ত অনুসারে দ্বীপরাষ্ট্র ফিজি কপ-২৩র আয়োজকের দায়িত্ব পালন করবে। তবে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ দেশটিতে এত বড় সম্মেলন আয়োজনের অবকাঠামোগত সুবিধা না থাকায় জার্মানির সহায়তায় বন শহরে এবারের জলবায়ু সম্মেলন হচ্ছে।




রাইজিংবিডি/ঢাকা/৬ নভেম্বর ২০১৭/হাসান/ইভা

Walton Laptop
 
     
Walton