ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৪ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

`রূপচানের আশ্চর্য কান্না’ নিয়ে বইমেলায় মাসউদ আহমাদ

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৭ ১১:১৪:১৮ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১৭ ১১:৩০:০৭ এএম

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে বইমেলায় বেরিয়েছে তরুণ গল্পকার ও ঔপন্যাসিক মাসউদ আহমাদের নতুন উপন্যাস ‘রূপচানের আশ্চর্য কান্না’।

উপন্যাস সম্পর্কে মাসউদ আহমাদ জানান,  সম্পর্কের লাবণ্য ও অন্ধকারে সাঁতরে ফেরে রূপচান নামের লোকটি। নিত্যদিন ঘুরপাক খায়। স্বপ্নতাড়িত ও লড়াকু এই মানুষটি লাঙ্গলের ফলা টেনে আর মৌসুমী বৃষ্টির ভেতর ফসল ও আউশ ধানের খড় আগলে রাখে। সে কখনো রবীন্দ্রনাথ পড়েনি, কিংবা জীবনানন্দ। জীবনের চরম দুঃসময়েও সে কারো কাছে অভিযোগ করেনি, এতটুকু করুনা প্রার্থনাও নয়। দারিদ্র্য, স্ত্রী-বিয়োগের বেদনা, বিরামহীন উদ্বেগ, নতুন বিয়ে ও আত্মীয়ের সম্পর্কত্যাগ- সবই সে বহন করে যায় নিঃশব্দে এবং একা। এই রূপচান মণ্ডল ওরফে রূপু একদিন অনুভব করে, জীবন থেকে খুব গুরুত্বপূর্ণ কিছু একটা খোয়া গেছে তার; এমনকিছু, যা না-থাকলে জীবন অর্থহীন, অকেজো ও মূল্যহীন হয়ে পড়ে। কী সেই হারোনো বস্তু? যৌনশক্তি। ভীষণরকম অবাক হয় রূপু। ভড়কে যায়। গাছপালা-ঘেরা গ্রামের বাড়ির উঠোনে হেমন্তের শেষরাতেও সে মৃদু ঘেমে ওঠে। অদৃশ্য এক ইন্দ্রিয়ের থাকা-না-থাকার অলৌকিক দহন তাকে আচ্ছন্ন করে রাখে, আশ্চর্য বেদনায়। আপাত নিস্তরঙ্গ ও ছাপোষা রূপুর মগজে ঢুকে পড়ে ভাবুক মানুষের প্রতিচ্ছবি...।

তিনি আরো জানান, রূপচানের ধূসর জীবনের মধ্যদিয়ে উঁকি দেয় উত্তরবঙ্গের গ্রামীণ জনপদের নিখুঁত চিত্র। যেখানে নানা শ্রেণিপেশার মানুষ মিলেমিশে দিনযাপন করে। সুখেদুঃখে পাশে দাঁড়ায়। হাসে। কাঁদে। নানামুখি সংকট ও অসুখে জীবন পার করে। এই উপন্যাস সেসব মানুষেরই দিনযাপনের রেখাচিত্র।

বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম ১৫০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/সাইফ

Walton Laptop