ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় রেজাউদ্দিন স্টালিনের ‘শ্রেষ্ঠ কবিতা’

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় রেজাউদ্দিন স্টালিনের ‘শ্রেষ্ঠ কবিতা’

সাংস্কৃতিক প্রতিবেদক : চলতি অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে আশির দশকের অন্যতম কবি রেজাউদ্দিন স্টালিনের ‘শ্রেষ্ঠ কবিতা’।

বইটি প্রকাশ করেছে কবি প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। সোহরাওয়ার্দী উদ্যানে কবি প্রকাশনীর ১৬১ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি।

বইটি সম্পর্কে কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, ‘শ্রেষ্ঠ কবিতা’ নামে কাব্যগ্রন্থ প্রত্যেক কবির জীবনেই এক বিশেষ আকর্ষণ। বইটি মেলার প্রথম দিন থেকেই আসার কথা থাকলেও বিভিন্ন সমস্যার কারণে একটু দেরি হয়ে গেল। তবে মেলার আরো বেশ কিছুদিন রয়েছে, পাঠকেরা চাইলে সংগ্রহ করতে পারবেন।’

রেজাউদ্দিন স্টালিন যশোরের নলভাঙ্গা গ্রামে ১৯৬২ সালে ২২ নভেম্বর জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত কাব্যগন্থের সংখ্যা ৩০-এর অধিক। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘ফিরিনি অবাধ্য আমি’, ‘আর্শীবাদ করি আমার দুঃসময়কে’, ‘আঙ্গুলের জন্য দ্বৈরথ’, ‘হিংস্র নৈশ্য ভোজ’, ‘সব জন্মে শত্রু ছিল যে’ প্রভৃতি। ইংরেজিতে অনুদিত গ্রন্থ- ‘সিলেক্টটেড পয়েমস অব রেজাউদ্দিন স্টালিন’ এর অনুবাদ করেছেন জাকারিয়া সিরাজী। এ পর্যন্ত রেজাউদ্দিন স্টালিনের কবিতা অনুদিত হয়েছে ইংরেজি, হিন্দি, উর্দু, উড়িয়া, রুশ, জার্মান, চীনা, জাপানি ও ফরাসি ভাষায়।




রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/অহ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়