ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় ‘ক্যারিয়ার ক্যারিশমা’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৯, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ‘ক্যারিয়ার ক্যারিশমা’

ছাইফুল ইসলাম মাছুম : সব মানুষই ব্যক্তি, পরিবার, সমাজ জীবনে ও কর্মক্ষেত্রে সফল হতে চায়। সবাই সাফল্যের নেপথ্যের রহস্য জানতে চায়।

সাফল্যের সাতপাঠ নিয়ে অমর একুশে গ্রন্থমলোয় আলোঘর প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে নাজমুল হুদার ক্যারিয়ার বিষয়ক বই ‘ক্যারিয়ার ক্যারিশমা’।

আমাদের ভেতরের তাড়না নাকি অন্যের প্রেরণা, সফল ক্যারিয়ারের জন্য কোনটা বেশি প্রয়োজন? প্রিয়জন নাকি অন্য কেউ নৈপথ্যের নায়ক হয়ে ক্যারিয়ারের কলকাঠি নাড়ে? পারিবারিক টানাপোড়েন বা পারিপার্শ্বিক পিছুটান থাকা সত্ত্বেও কিভাবে কেউ কেউ হয়ে ওঠে সফল? আকাশসম স্বপ্ন ও বড় লক্ষ্য নিয়ে মননে ও মগজে স্বপ্নের বীজ বপন করে বাবুই পাখির মতো কীভাবে স্বপ্ন-কারিগর হওয়া যায়? সুযোগে সজাগ ও সক্রিয় থেকে প্রবল মনোবল, প্রয়োজনীয় প্রস্তুতি আর দৃঢ়তা নিয়ে সাফল্যের শিকড়ে প্রোথিত থাকার পথ কোনটা? ব্যর্থতার বৃত্তে বসবাস করেও কীভাবে সাফল্যের শীর্ষবিন্দুকে স্পর্শ করে স্বাদ আস্বাদন করা যায়?

প্রত্যাশা ও প্রাপ্তির এই অসম সমীকরণ মিলিয়ে কাঙ্ক্ষিত ক্যারিয়ারের ক্যারিশমা জানাতেই সাফল্যের সাতপাঠ- সফলতার উৎস ও উৎসাহ, লক্ষ্য স্থির করা ও স্বপ্ন নির্মাণ, প্রাত্যহিক প্রস্তুতি ও পরিকল্পনা, উদ্যোগ ও উদ্যেম, ব্যর্থতার বৃত্তে সাফল্যের স্বাদ এবং প্রত্যয়, প্রত্যাশা ও প্রার্থনা।

ক্যারিয়ার ক্যারিশমা অমর একুশে গ্রন্থমেলার প্রথম সপ্তাহে বহুল বিক্রিত বই হিসেবে পাঠকের হৃদয়ে বেশ সাড়া ফেলেছে।

দেশের প্রথম সারির দৈনিকে ক্যারিয়ার বিষয়ক নিয়মিত লেখালেখি, জাতীয় বিতর্ক সংগঠন ও প্রশিক্ষণ পরিচালনায় সম্পৃক্ত বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক নাজমুল হুদা তার প্রথম বই ‘ক্যারিয়ার ক্যারিশমা’। বইটিতে দেশ-বিদেশের প্রথিতযশা ব্যক্তিত্ব ও প্রতিশ্রুতিশীল তরুণদের কৃতিত্ব কাহিনি, প্রাসঙ্গিক উপকরণ, ছবিসহ উক্তি তুলে ধরেছেন। যা প্রজন্ম প্রেরণার মাধ্যমে স্বনির্ভর জাতি গঠনে উদ্বুদ্ধ করতে ভূমিকা রাখবে বলে আশা করা যায।

পাশাপাশি লেখকের ব্যক্তিগত কিছু জানা শোনার গল্প, অল্পবিস্তর পেশাগত অভিজ্ঞতার আলোকে নিজস্ব বিশ্লেষণে ছান্দসিক ঢংয়ে লেখা ১১২ পৃষ্ঠার বইটির দাম ১৬০ টাকা। ত্রিমাত্রিক বিন্যাসে চাররঙা প্রচ্ছদ করেছেন শতাব্দী জাহিদ।

বইটির ভূমিকা লিখেছেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ ড. বিরূপাক্ষ পাল।

বইটি সম্পর্কে লেখক নাজমুল হুদা বলেন, পরিবার থেকে শুরু করে পুরো জীবনটাই ক্যারিয়ার। সাফল্য শুধু প্রাপ্তি নয়, তৃপ্তিটাই মূলকথা। জীবনের সকল ক্ষেত্রে সাফল্য পেতে আগ্রহীরা অন্তত একবার বইটি পড়া উচিত।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়