ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় নির্বাচিত বব ডিলান

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় নির্বাচিত বব ডিলান

নিজস্ব প্রতিবেদক : সাহিত্যে নোবেল বিজয়ী প্রখ্যাত মার্কিন সঙ্গীতশিল্পী ও গীতিকার বব ডিলানের নির্বচিত গানের বাংলা ভাবানুবাদ নিয়ে এসেছে দেশ পাবলিকেশন্স।

‘নির্বাচিত বব ডিলান’ নামের বইটির অনুবাদ করেছেন সাংবাদিক বিপুল হাসান।

বুধবার বিকেল ৫টায় গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে বইটির মোড়ক উন্মোচন করা হবে।

বিপুল হাসান জানান, বইটিতে বব ডিলানের নির্বাচিত গানের অনুবাদ রয়েছে। পাশাপাশি তার ব্যক্তিগত জীবনের বিভিন্ন তথ্য দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘মঙ্গলবার সন্ধ্যা থেকে নির্বাচিত বব ডিলান বইটি মেলার সোহরাওয়ার্দী উদ্যানে দেশ পাবলিকেশন্সের ৫০২-৫০৩ নম্বর স্টলে পাওয়া যাবে। আগামীকাল বইটির মোড়ক উন্মোচন করা হবে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, কবি কামাল চৌধুরী, ব্যান্ড দল মাইলসের শাফিন আহমেদ, চলচ্চিত্র পরিচালক মোস্তফা সারোয়ার ফারুকী।’

বব ডিলান ষাটের দশক থেকে শুরু করে পাঁচ দশকেরও অধিক সময় ধরে জনপ্রিয় ধারার মার্কন সঙ্গীতের প্রবাদপুরুষ হিসেবে প্রতিষ্ঠিত।

১৯৫৫-১৯৬৮ সালের দিকে তিনি আমেরিকান নাগরিক অধিকার আন্দোলনের প্রতীক হিসেবে বিবেচিত হন। তার সর্বশেষ অ্যালবা‍ম ক্রিসমাস ইন দ্য হার্ট ২০০৯ সালে মুক্তি পায়। এটিকে রোলিং স্টোন ম্যাগাজিন পরবর্তীকালে বর্ষসেরা অ্যালবাম হিসেবে সম্মানিত করে। ২০১৬ সালের ১৩ অক্টোবর সুইডিশ একাডেমি বব ডিলানকে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে ঘোষণা করে। বব ডিলান পৃথিবীর প্রথম গীতিকার যিনি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।

ডিলানের শুরুর দিকে গানের কথা ছিল রাজনীতি, সমাজ, দর্শন ও সাহিত্য প্রভাব সংবলিত। নিজস্ব সঙ্গীত ধারার পাশাপাশি তিনি আমেরিকার বিভিন্ন ঐতিহ্যবাহী গান গেয়েছেন। পরবর্তীকালে তিনি আমেরিকান লোকগীতি ও কান্ট্রি ব্লুজ থেকে রক অ্যান্ড রোল, ইংরেজ, স্কটিশ, আইরিশ লোকগীতি, এমনকি জ্যাজ সঙ্গীত, সুইং, ব্রডওয়ে, হার্ডরক এবং গসপেলও গেয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৭/নূর/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়