ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বইমেলায় সোলায়মান সুমনের গল্পগ্রন্থ ‘মৃত্যুখেকো মানুষগুলো’

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০১, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় সোলায়মান সুমনের গল্পগ্রন্থ ‘মৃত্যুখেকো মানুষগুলো’

সাংস্কৃতিক প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে গল্পকার সোলায়মান সুমনের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃত্যুখেকো মানুষগুলো’।

বইটি প্রকাশ করেছে পরিবার প্রকাশনী। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। বইটির মূল্য ধরা হয়েছে ১৬০ টাকা।

বইটি সম্পর্কে লেখক বলেন, ‘বইটিতে এগারটি গল্প রয়েছে। এই গল্পগুলোর প্রধান কেন্দ্রবিন্দু মানুষ। সব ধরনের মানুষের কথা উঠে এসেছে এই গল্পগুলোতে। পাঠক পড়লে নিজেকেও খুঁজে পাবেন গল্পগুলোতে।

গল্পগুলো নিয়ে গল্পকার মনি হায়দার বলেছেন, ‘সোলায়মান সুমনের গল্পের মানুষগুলো সাধারণত ক্ষুধার্ত। এইসব মানুষের বেদনা আর রক্তের প্রলেপ নিয়ে সৃষ্টি বুভুক্ষু আখ্যানে সুমন আঁকেন পাথরবাটি আর শরণার্থী চিৎকার।

ইতিহাসের প্রতিও দায়বদ্ধ গল্পকার সোলায়মান সুমন। বঙ্গবন্ধু শেখ মুজিবকে চেতনায় ধারণ করে লেখেন অভেদ গল্প ‘একটি সাদা কবুতরের প্রতীক্ষা’। পাকিস্তানের লায়ালপুর কারাগারের দুর্ভেদ্য প্রাচীরের মধ্যে শান্তি ও মুক্তির প্রতীক হয়ে ওঠে একটি সাদা কবুতর। ‘যীশুর পুনরুত্থান ও কিছু প্রশ্নবিদ্ধ মুখ’ গল্পে সোলায়মান সুমন তুলে আনেন জীবন্ত কিন্তু প্রান্তিক পাথারে মৃত মানুষের নগ্ন মিছিল।

‘মৃত্যুখেকো মানুষগুলো’ গল্পে খিদে ও বেঁচে থাকার পরস্পর সম্পর্কের যাঁতাকলে লেখক তুলে আনেন রক্তবীজের আলপনা।

ঐতিহ্য সচেতন গল্পকার সোলায়মান সুমন ‘মৃত্যুখেকো মানুষগুলো’ গ্রন্থে এগারটি গল্পের জমিনে লাল ও কালো সুতোয় চিরায়ত জীবনের পরম জলছবি এঁকেছেন নিপুণ নৈপূণ্যে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৭/অহ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়