ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তথ্যমন্ত্রীর বইয়ের মোড়ক উন্মোচন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তথ্যমন্ত্রীর বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর গবেষণাগ্রন্থ ‘গণমাধ্যম, গণতন্ত্র ও সাংবাদিকতা- প্রেক্ষিত : বাংলাদেশ’-এর মোড়ক উন্মোচন হয়েছে।

সোমবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অন্যপ্রকাশ স্টলের সামনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তার বইয়ের মোড়ক উন্মোচন করেন। বইটি দেশের প্রত্যেক গণমাধ্যমকর্মীকে উৎসর্গ করা হয়েছে।

মোড়ক উন্মোচন শেষে তথ্যমন্ত্রী বলেন, লাখো শহীদের রক্তে স্বাধীন বাংলাদেশের বুকে চেপে বসা সাম্প্রদায়িকতা, স্বৈরতন্ত্র ও বিচারহীনতার অপসংস্কৃতির জগদ্দল পাথর সরিয়ে গণতন্ত্র, উন্নয়ন ও বিচারের সংস্কৃতি প্রতিষ্ঠার মহাসংগ্রামে রয়েছি আমরা। গণমাধ্যম এ পথ চলায় গণতন্ত্রের সঙ্গী। গণতন্ত্রের সঙ্গে গণমাধ্যমেরও প্রাতিষ্ঠানিকীকরণ এ সংগ্রামের অংশ।

ঠিক এ সময়টাতে তার ওপর অর্পিত তথ্যমন্ত্রীর দায়িত্বকে একটি বড় চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, একদিকে সংবিধানে দেওয়া স্বাধীনতা রক্ষা আবার অপরদিকে গণমাধ্যমের দায়বদ্ধতা ও পবিত্রতা রক্ষা করে এর বিকাশ ও প্রকাশকে সহায়তা করার দায়িত্ব পালনকালে যে গবেষণা করতে হয়েছে, তারই লিপিবদ্ধ রূপ এ বইটি।

হাসানুল হক ইনু এ সময় তার গবেষণাপত্র, লেখনী সংকলন, গবেষণাপ্রসূত বক্তব্য ধারণ ও লিপিবদ্ধকারীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে বলেন, গণমাধ্যমকে হলুদ সাংবাদিকতা, অশ্লীলতা, মিথ্যাচার, গুজব ও জঙ্গি উস্কানির হাত থেকে রক্ষা করার একটি কৌশলপত্র হিসেবেও এ বইটি গণমাধ্যম ও গণতন্ত্র চর্চাকারীদের কাজে আসতে পারে।

এ সময় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, জাতীয় নারী জোটের সভাপতি আফরোজা হক রীনা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, একুশে পদকপ্রাপ্ত ড. অরূপ রতন চৌধুরী, অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৯ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়