ঢাকা, শুক্রবার, ১১ ফাল্গুন ১৪২৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

বইমেলায় দীর্ঘস্থায়ী শোকসভার দ্বিতীয় সংস্করণ

সাইফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১১ ৯:৫৭:২৯ এএম     ||     আপডেট: ২০১৮-০২-১১ ৯:৫৭:২৯ এএম

ডেস্ক রিপোর্ট : অমর একুশে বইমেলায় (২০১৮) এসেছে ইমরান মাহফুজের দীর্ঘস্থায়ী শোকসভার দ্বিতীয় সংস্করণ। বইটি প্রকাশ করেছে ঐতিহ্যে।

বইটি সম্পর্কে কবি আল মাহমুদ বলেন, তরুণদের আমি বরাবরই পছন্দ করি। আর ইমরানকে চিনি অনেকদিন। প্রায় সে তার কবিতা শোনায়। কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ আবছা চোখে প্রচ্ছদ দেখার সুযোগ হলো। ভালো লাগল। কবিতাগুলোতে নতুনত্ব আছে। পরিশ্রম আর সাহিত্য মনে লেগে থাকলে একদিন অনেক দূর যাবে সে।

কবি জয় গোস্বামী বলেনম ইমরানের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ পড়লাম। নামটা বেশ চমৎকার। প্রথম কবিতার বই দিয়ে নতুন কিছু বলার চেষ্টা করছে। পুরোটা পড়লে বিস্তারিত বলা যাবে।

ইমরান মাহফুজ বলেন, ত্রিচোখে জীবনের সমীকরণে মা মাটি মানুষের সাথে মিশে নিয়েছি নিজেকে। আত্মপরিচয়ের জন্য কাল থেকে কালান্তরের নায়কদের অন্তরালের জীবন ও কর্মের গল্প জেনে কবিতায় বলেছি। ফলতো প্রথম কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ প্রকাশ হবার পর ব্যাপক সাড়া জাগায়।

নতুন ভাবনায় দ্বিতীয় মুদ্রণে মাধ্যমিক সকাল : গাছের ছায়ায় মাছের জীবন,  উচ্চমাধ্যমিক সকাল : মেঘের আয়োজনে নগরে মিছিল, ও সম্মান সকাল :  মুখোশের পাঠশালায় ঘাসফুলের কান্না এই তিনটি পর্বে ৬০টি কবিতা অন্তর্ভুক্ত হয়েছে।

ইমরান মাহফুজ আরো বলেন, একজন মানুষের জীবনকাল তিনটি ধাপে ভেবে উপশিরোনামে নতুন একটি ফর্ম উপস্থাপন করেছি। আর মহাকালের চাইতে সমকালের জীবন দুপুরে পৌঁছতে পারে না। ফলত আমার দেখা জীবনকে সকালরূপে দেখে, চেষ্টা করছি অস্তিত্বের উপস্থিত করার। তবে জীবনের জয়গানে কবিতাগুলো মা মাটি মানুষ, নদী, নারী, প্রকৃতি, সমাজ ও রাষ্ট্র ও রাজনীতিসহ আমার দেখা একযুগের (২০০৫-২০১৭) জীবন নিয়ে লিখিত। এক কথায় শোকসভা আমাদের দীর্ঘকালের আত্মপরিচয়।



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৮/সাইফ

Walton
 
   
Marcel