ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘দ.এশীয় লেখকদের সাহিত্যে প্রান্তীয় মানুষের স্বর’

অহ নওরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-২২ ১০:৪৮:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২২ ১০:৫৩:৩৯ পিএম

সাংস্কৃতিক প্রতিবেদক : অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে বাংলা একাডেমির উদ্যোগে বৃহস্পতিবার শুরু হয় দু’দিনব্যাপী দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক সাহিত্য শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।

সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফখরুল আলম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের অনুবাদক ও গবেষক রাধা চক্রবর্তী। সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

স্বাগত বক্তব্য প্রদান করে অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক সাহিত্যের গতি-প্রকৃতি অনুধাবনে এ ধরনের সম্মেলন বিশেষ ভূমিকা পালন করে। এ অঞ্চলের মানুষের বৈচিত্র্যময় জীবন এবং একই সঙ্গে এর প্রাণচঞ্চল সাহিত্যসম্পদের সাক্ষাৎ পেতে দক্ষিণ এশীয় সাহিত্যের নিবিড় পাঠ এবং বিশ্লেষণ প্রয়োজন।

মূল প্রবন্ধ উপস্থাপন করে ড. ফখরুল আলম বলেন, দক্ষিণ এশীয় লেখকদের সাহিত্যে প্রান্তীয় মানুষের স্বর যেমন উঠে আসে তেমনি নতুন এক সাহিত্যরীতিরও এ অঞ্চলের লেখকেরা জন্ম দিয়ে চলেন; যার মধ্যে সময়-দেশ ও মানুষের মহাস্বরই প্রতিধ্বনিত হয়ে চলে।

আলোচনায় অংশগ্রহণ করে ভারতের অনুবাদক ও গবেষক রাধা চক্রবর্তী বলেন, দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক সাহিত্যে নানান অভিমুখ পরিলক্ষিত হলেও মানবমুখী প্রবণতাই প্রধান।

সভাপতির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ঔপনিবেশিক বাস্তবতা দক্ষিণ এশিয়ার সাধারণ মানুষকে যেমন স্বাধীনতার অদম্য স্পৃহা দান করেছে তেমনি এ অঞ্চলের লেখকদের মাঝে নতুন সাহিত্যিক রূপরীতি অনুসন্ধানের মানস গঠন করেছে।

সম্মেলনের দ্বিতীয় পর্বে শামসুর রাহমান মিলনায়তনে অনুষ্ঠিত হয় দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য বিষয়ে ভারতের লেখক অরুণা চক্রবর্তী এবং বাংলাদেশের ড. ফিরদৌস আজিমের আলাপচারিতা।

একই সময়ে আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য বিষয়ক আরেক আলোচনায় মূল বক্তব্য উপস্থান করেন রিফাত মুনিম।

আলোচনায় অংশগ্রহণ করেন সৈয়দ মনজুরুল ইসলাম, শ্রীলঙ্কার সাহিত্যিক ও ইমেরিটাস অধ্যাপক জি বি দিশানায়েক, কলম্বিয়ার কথাসাহিত্যিক আন্দ্রেজ মাউরিসিয়ো মুনজ এবং খালিকুজ্জামান ইলিয়াস।

বক্তারা বলেন, দক্ষিণ এশিয়ার কথাসাহিত্যিকরা যেমন শিল্পমান সম্পর্কে সচেতন তেমনি মানুষের অধিকারের কথা নতুনতর গদ্যরীতিতে পরিস্ফুট করছেন। যদিও একমাত্রিক বিশ্বায়নের প্রভাবে কথাসাহিত্যের ভাষাও আজ এক চ্যালেঞ্জের মুখোমুখি উপনীত। এ অঞ্চলের কথাসাহিত্য-পরিসরে দলিত সাহিত্য, নারীস্বর যেমন গুরুত্ব পেয়েছে তেমনি লিখিত রীতির পাশাপাশি মৌখিক কথকতার রূপরীতিও  কথাসাহিত্যের অবয়বে ফুটে উঠেছে।

বিকেলে আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় দক্ষিণ এশিয়ান থিয়েটার বিষয়ক আলোচনাপর্ব। এতে মূল বক্তব্য উপস্থান করেন রামেন্দু মজুমদার। আলোচনায় অংশগ্রহণ করেন শফি আহমেদ, নাসিরউদ্দিন ইউসুফ এবং ভারতের নাট্যজন অংশুমান ভৌমিক।

অমর একুশে গ্রন্থমেলার ২২তম দিনে নতুন বই এসেছে ১০৩টি। এর মধ্যে গল্পগ্রন্থ ২১টি, উপন্যাস   ৪টি, প্রবন্ধগ্রন্থ ৫টি, কাব্যগ্রন্থ ৩৮টি,     গবেষণা মূলক গ্রন্থ  ৬টি, ছড়াগ্রন্থ ২টি, শিশুসাহিত্য ৪টি, জীবনীমূলক গ্রন্থ ১টি, মুক্তিযুদ্ধ বিষয়ক ২টি, বিজ্ঞান বিষয়ক ১টি, ভ্রমণ ২টি, ইতিহাস ১টি, রাজনীতি ২টি, স্বাস্থ্য ৩টি, সায়েন্স ফিকশন ১টি, অন্যান্য বিভিন্ন বিষয়ক ১০টি।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৮/অহ/এনএ

Walton Laptop
 
   
Walton AC