ঢাকা, মঙ্গলবার, ২৮ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

জায়েদ ফরিদের বই ‘উদ্ভিদবিচিত্রা’

হুরন আজাদী : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-২৭ ২:২৩:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২৭ ২:২৩:৫২ পিএম

হুরন আজাদী: এই বইটি অনেক দেরিতে হলেও একুশে মেলায় এসেছে। যদিও লেখকের ধারণা ছিল, এটি হয়ত এ বছর প্রকাশ পাবে না। কারণ তিনি গুণগত মানের সঙ্গে আপোস করেন না। বইটির আকার, ছবিসেটিং ও কম্পোজিশন সাধারণ বই থেকে স্বতন্ত্র। যে কারণে এতে অতিরিক্ত সময় ব্যয় হয়েছে।

বইটিতে ৪০টি প্রবন্ধ আছে। সেগুলো যথাক্রমে-১. রূপসী খইবাবলা, ২. কলাবতীর ঊনিশ কলা, ৩. বিচিত্র রাইমুনিয়া ৪. গুবাক তরুর সারি, ৫. দূষণ নিয়ন্ত্রণে অন্দর-উদ্ভিদ, ৬. হপস্ বাইন,৭. অমূল্য ভ্যানিলা ভাইন,৮. বাংলার রেন্ট্রিকড়ই, ৯. মহীরুহের জীবনালেখ্য, ১০. এক ময়ূর চার ময়ূরী, ১১. খোশবাই গোলাপ : রোজা ড্যামাস্কিনা ১২. সোলানিন, দুর্ভিক্ষ ও বাঙালি নারী ১৩. অনন্য ভেষজ ইসবগুল, ১৪. অর্থকরী ফসল ঝাড়শিম ১৫. অবহেলিত মহীরুহ বাওবাব, ১৬. ফেরোমোন ট্র্যাপ  ১৭. ফেরাউনী দৌমফল ১৮. রত্তিকুঁচের গাছ ও গহনা ১৯. উদ্ভিদ ও জিরাফের উচ্চতা-সমস্যা ২০. যানজট থেকে দেখা পথপার্শ্ব ২১. সড়কদ্বীপের চেনা-অচেনা গাছ ২২. দেশবিদেশের ঝুমকোলতা ২৩. বৈবাহিক নাটাকরঞ্জা ২৪. বিড়ম্বিত ইপিল-ইপিল ২৫. অভূত সংকর : জলকদলী ২৬. তেলাকুচা টিকিয়া আছে ২৭. অহিংস রেশমের জনপ্রিয়তা ২৮. সনাতন গণিয়ারী ২৯. পুষ্পশিল্পে পার্লার-পাম ৩০. নৃত্যপরায়ণ তুড়িচন্ডাল ৩১. মরু-সরিষা ৩২. ভেলাবাদাম ও কালি সমাচার ৩৩. ভেষজ ও কৃত্রিম রং ৩৪. নগরে জনপদে দেবদারু  ৩৫. ক্ষুদ্রকায় ভূমি-আমলকি ৩৬. কাঁটাকাঙালি থেকে সাবধান ৩৭. ক্রিস্টমাস্ট্রি ও মাংকিপাজল্ট্রি ৩৮. কন্টক সুন্দরম ৩৯. উদ্ভিদের নাম-নামান্তর (১ম পর্ব) ৪০. উদ্ভিদের নাম-নামান্তর (২য় পর্ব)। বইয়ের প্রতিটি প্রবন্ধই পাঠক জনপ্রিয়তা পেয়েছে। লেখক রাইজিংবিডি’র নিয়মিত লেখক।

লেখক জায়েদ ফরিদ সংশ্লিষ্ট সব সোশাল মিডিয়া গ্রুপের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। উদ্ভিদ চত্বরের সভ্যদের মন্তব্য, কিছু ছবি ও উদ্ভিদবিষয়ক আলোচনা বইটিকে সমৃদ্ধ করেছে। এমন জটিল বই প্রকাশনার দায়িত্ব শেষ করার জন্য কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিনও ধন্যবাদ পাওয়ার  যোগ্য। এখানে বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে, জায়েদ ফরিদের যে দুটি বই বাংলা একাডেমি বিজ্ঞান পুরস্কার লাভ করেছে সেগুলোও একই ফরম্যাটে তৈরি। মেলা শেষে পাঠক বইটি সংগ্রহ করতে পারবেন শাহবাগের আজিজ মার্কেটে অবিস্থিত বুক শপ থেকে।এ ছাড়া রকমারিতেও বইটি পাওয়া যাবে।  খোঁজ নেয়া যেতে পারে। ফোন: 01519521971. অথবা ইমেইল করতে পানে admin@rokomari.com এই ঠিকানায়।




রাইজিংবিডি/ঢাকা/ ২৭ ফেব্রুয়ারি ২০১৮/হাসনাত/তারা

Walton Laptop
 
     
Marcel