ঢাকা, বৃহস্পতিবার, ৭ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

পুরুষদের চেয়ে নারীরা প্রেমে প্রতারণার শিকার বেশি

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১০ ৩:৩৯:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১০ ৩:৩৯:২৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনে পুরুষদের চেয়ে নারীরা প্রেমে প্রতারণার শিকার বেশি হন। প্রতারণার শিকার নারীদের হার এ ক্ষেত্রে ৬৩ শতাংশ। পুলিশের রিপোর্টিং সেন্টার 'অ্যাকশন ফ্রড'-এর বরাত দিয়ে বিবিসি এ তথ্য  জানিয়েছে।

পরিসংখ্যানে বলা হয়েছে, গত বছর প্রেমের খপ্পরে পড়ে গড়ে প্রত্যেকে ১১ হাজার ১৩৫ পাউন্ড অর্থ হারিয়েছেন। ২০১৮ সালে এই প্রতারণার ফাঁদে পড়ে প্রায় পাঁচ কোটি পাউন্ড লুট হয়েছে।

প্রতারকরা মিথ্যা প্রেমের ফাঁদে ফেলে ভিক্টিমের কাছ থেকে অর্থ আত্মসাৎ করে থাকে। তারা ভিক্টিমকে অর্থ পাঠাতে বাধ্য করে বা টাকা আদায়ের চেষ্টা করে। কখনো কখনো তারা অর্থ সম্পদ লুট করতে ভিক্টিমের ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নেয়। আর অনলাইনে এই প্রেমের ফাঁদে ফেলার জন্য প্রতারকরা ব্যবহার করে ভুয়া অ্যাকাউন্ট।

'ভ্যালেন্টাইন্স ডে বা বিশ্ব ভালবাসা দিবস'কে সামনে রেখে প্রেমে প্রতারণা সংক্রান্ত এ তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ পুলিশ।

পুলিশ জানিয়েছে, বিভিন্ন অনলাইন ডেটিং ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম বা অ্যাপসের মাধ্যমে ব্যক্তিকে বেঁছে নেয়  প্রতারকরা। তারা ভুয়া প্রোফাইল ব্যবহার ভিক্টিমের সঙ্গে সম্পর্ক গড়ার চেষ্টা করে।

২০১৮ সালে, অ্যাকশন ফ্রডে প্রেম জালিয়াতির চার হাজার ৫৫৫টি অভিযোগ জমা পড়েছিল। এই ফাঁদে পড়ে যে আর্থিক ক্ষতি হয়েছে তা ২০১৭ সালের তুলনায় ২৭ শতাংশ বেশি। প্রতারণার শিকার নারী-পুরুষদের গড় বয়স ৫০ বছর। এদের মধ্যে ৬৩ শতাংশই নারী।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৯/শাহেদ

Walton Laptop
 
     
Walton AC