ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

শুদ্ধ উচ্চারণ শেখাবে একটি কলম!

আমিনুর রহমান হৃদয় : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১০ ৩:৫৪:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১০ ৩:৫৪:৪৩ পিএম

আমিনুর রহমান হৃদয় : একটি কলম দিয়ে বইয়ের লেখার উপর স্পর্শ করতেই কথা বলে উঠছে কলমটি! বিষয়টি অদ্ভুত মনে হলেও সত্যি! শুদ্ধভাবে বাংলা ও ইংরেজি বর্ণমালা উচ্চারণ ছাড়াও আরবী ভাষার বর্ণমালাও সঠিকভাবে বলছে কলমটি। শুধু বর্ণমালা নয়,বইয়ে লেখা গানের লাইনের উপর কলমটি দিয়ে স্পর্শ করতেই গান গাইছে,কবিতার উপর স্পর্শ করলে কবিতা বলছে। শিশুদের পড়াশোনায় মনোযোগ ধরে রাখতে ‘বেবিস লার্নিং পেন’ নামে এই কলমটি নিয়ে এসেছে ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেড। নিজে নিজেই শিশুরা কলমটি ব্যবহার করে শিখতে পারবে শুদ্ধ বর্ণমালা উচ্চারণ, কবিতা-ছড়া, গানসহ শিক্ষণীয় অনেক বিষয়।

অমর একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমি চত্বরের ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেডের স্টলে পাওয়া যাচ্ছে কলমটি। বাজারে দাম ৩২৫০ টাকা হলেও বইমেলায় ২৫০০টাকায় কলমটি বিক্রি করছেন তারা। প্রকাশনা সংস্থাটি জানায়, ২ থেকে ১০ বছরের শিশুদের জন্য ১২টি ওয়াটার প্রুফ ডিজিটাল বই সংবলিত ‘বেবিস লার্নিং পেন’। এর মধ্যে ২টি ফনিক্স ইংলিশ, ৪টি ওয়ার্ড মিনিং বুক, ১টি চিলড্রেন ডিকশনারী, ১টি কিডস কনভারসেশন, ১টি বাংলা, গণিত, আরবী, জেনারেল নলেজ বই দিচ্ছেন তারা। সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা এই বইগুলোর লেখায় কলম দিয়ে স্পর্শ করতেই কলমটি বলে দেবে কী লেখা আছে তাতে। সংস্থাটি বলছে, এই কলম দিয়ে শিশুরা পড়াশোনা করলে তাদের মনোযোগ থাকবে। আনন্দের সাথে শিশুরা শিখতে পারবে। শিশুদের উচ্চারণ শুদ্ধ হবে।

ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেডের মার্কেটিং এক্সিকিউটিভ আমির হামজা রাইজিংবিডিকে বলেন, ‘বইমেলায় প্রথমদিন থেকেই কলমটি সাড়া ফেলেছে। একটি কলম দেশাত্মবোধক গান গাইছে, কবিতা-ছড়া বলছে। আবার শুদ্ধভাবে বর্ণমালার উচ্চারণ বলছে। অনেকেই কলমটি শিশুদের জন্য কিনে নিয়ে যাচ্ছেন। আর আমরা তো বইমেলা উপলক্ষ্যে ছাড় দিয়েছি।’



বইমেলায় মেয়েকে সঙ্গে নিয়ে ঘুরতে আসা নাজনীন বেগম বলেন, ‘কলমটি আসলেই ভালো লেগেছে। বাচ্চাদের শুদ্ধ উচ্চারণ শেখাতে সাহায্য করবে। তবে দামটা আরেকটু কম হলে ভালো হতো। এছাড়া কলমটির সবকিছু ভালো লেগেছে।’ মাদ্রাসা পড়ুয়া মো. আরিফুর রহমান বলেন, ‘কলমটি শুদ্ধভাবে বিভিন্ন সূরা উচ্চারণ করে বলছে। বিভিন্নজনের কণ্ঠে বলছে। কলমটির উদ্যোক্তাদের ধন্যবাদ।’ তিন বছরের ছেলের জন্য কলমটি কিনছিলেন সাব্বির আহমেদ। তিনি বলেন, ‘কলমটি বাংলা ও ইংরেজিতে শুদ্ধ বর্ণমালা, কবিতা ছাড়াও গণিতের গুণের নামতা, যোগ-বিয়োগ সহজ করে শিখিয়ে বলছে। বাচ্চার জন্য কলমটি কাজে লাগবে। বাচ্চা আনন্দও পাবে এটি পেলে।’

ডিজিটাল কননেন্ট নির্মাতা জাফর সাদেক জানান, দীর্ঘ ৫ বছরের চিন্তা ও কঠোর পরিশ্রমের ফসল তাঁর এই ‘বেবি’স লার্নিং পেন’।এই কলমটি তৈরীর জন্য তিনি চীন, সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় কিডস ডিজিটাল এডুকেশন বিষয়ে বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন। শিক্ষাকে ডিজিটাল করার জন্যই তাঁর এই প্রচেষ্টা। প্রসঙ্গত ২০১৬ সালে বাজারে বের হয় কলমটি। কলমটি বৈদ্যুতিক চার্জের সাহায্যে ব্যবহার করতে হয়। চার্জ শেষ হয়ে যাওয়ার আগ মুহূর্তে কলমটি নিজ থেকেই সংকেত পাঠাবে।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৯/তারা

Walton Laptop
 
     
Walton AC