ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

হারের ম্যাচে ধোনির রেকর্ড

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১০ ৭:২৬:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১০ ১০:৫৯:২৩ পিএম

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে ৪ রানে হার মেনেছে ভারত। পাশাপাশি সিরিজও হেরেছে তারা। তবে হারের ম্যাচে রেকর্ড ছুঁয়েছেন মাহেন্দ্র সিং ধোনি। প্রথম কোনো ভারতীয় ক্রিকেটার হিসেবে ৩০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক ছুঁয়েছেন তিনি। অবশ্য ভারতীয়দের মধ্যে তার পেছনেই আছেন রোহিত শর্মা (২৯৮) ও সুরেশ রায়না (২৯৬)।

আজ রোববার নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি ক্যারিয়ারের ৩০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। এর মধ্য দিয়ে তিনি অবশ্য ৩০০ কিংবা তার অধিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা তারকাদের ক্লাবে প্রবেশ করেছেন। যেখানে আছেন কিরেন পোলার্ড, ব্রেন্ডান ম্যাককালাম, ক্রিস গেইল, শোয়েব মালিক, ডোয়াইন ব্রাভোদের মতো ক্রিকেটাররা।

ধোনি ভারতের হয়ে ৯৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এ ছাড়া আইপিএলে চেন্নাই সুপার কিংস, রাইজিং পুনে সুপারজায়ান্ট ও চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টিতে খেলেছেন ঝাড়খণ্ডের হয়ে। ভারতের হয়ে তিনি ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপও জিতেছেন। চেন্নাই সুপার কিংসের হয়ে তিন-তিনবার আইপিএলের শিরোপা জিতেছেন। দুইবার জিতেছেন চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টির শিরোপা।

সব মিলিয়ে ধোনি ৩০০ টি-টোয়েন্টি ম্যাচে ৬ হাজার ১৩৬ রান করেছেন। ২৬৯ ইনিংস খেলে অপরাজিত ছিলেন ১৮৯ বার। ১৫৮টি ক্যাচ ধরেছেন। স্ট্যাম্পিং করেছেন ৭৮টি। টি-টোয়েন্টিতে তার ২৪টি অর্ধশত রয়েছে।

অবশ্য সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলার দিক দিয়ে তার সামনে আছেন আরো ১১ জন। তার মধ্যে শীর্ষে আছেন কিরেন পোলার্ড। তিনি খেলেছেন ৪৪৬টি ম্যাচ। ডোয়াইন ব্রাভো খেলেছেন ৪২৯টি ম্যাচ। এরপর রয়েছেন ব্রেন্ডান ম্যাকলাম, ৩৭০। ৩৬৯ ম্যাচ নিয়ে ক্রিস গেইল আছেন চতুর্থ স্থানে।

সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলা তারকারা :
১. কিরেন পোলার্ড-             ৪৪৬ ম্যাচ
২. ডোয়াইন ব্রাভো-             ৪২৯
৩. ব্রেন্ডান ম্যাককালাম-         ৩৭০
৪. ক্রিস গেইল-                  ৩৬৯
৫. শোয়েব মালিক-              ৩৩৫
৬. রায়ান টেন ডেসকাট-         ৩২৮
৭. ডোয়াইন স্মিথ-               ৩২৬
৮. আলবি মরকেল-              ৩১৮
৯. রবি বোপারা-                 ৩১৭
১০. সুনীল নারিন-               ৩১৪
১১. সোহেল তানভীর-          ৩০৮
১২. লুক রাইট-                  ৩০০
১২. এমএস ধোনি-              ৩০০।

ক্রিস গেইল ৩৬৯ ম্যাচ খেলে রান করেছেন ১২ হাজার ২৯৮টি।



রাইংজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৯/আমিনুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge